Tuesday, July 3, 2018

A Timeless "Second"!

"এট দিস মোমেন্ট" আমি ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ডে একটি "স্ট্যাটাস" লিখছি,একটি ভিনাস ফ্লাই ফুল ফুটেছে,আমার জানলা দিয়ে যেই মহাকাশ প্রবাহিত সেই মহাকাশে জন্মগ্রহণ করেছে একটি পালসার তারকা!এট দ্যা সেইম টাইম, মহাবিশ্বে মাল্টি-ডাইমেনশনাল ইভেন্ট কাজ করছে,প্রতিটি ইভেন্টে মহাবিশ্বের মুভমেন্ট "অনন্য"।এট দিস মোমেন্ট মহাবিশ্বে অনন্ত মুভমেন্ট প্রকাশিত হয়েছে।এখন আপনি এই "মোমেন্টটিকে" পরিমাপ করুন।এখনকার এই মোমেন্টটির ডিরেকশন স্পেসিফিকলি মহাবিশ্বের কোন ইভেন্টে!একটি ব্লাকহোক এখন সৃষ্টি হলো একটি স্পেসশীপ এই সময়টিতে মহাকাশে উড়ে গেলো।
মহাবিশ্ব একটি "মোমেন্টে" সীমাবদ্ধ হলেও এই "মোমেন্টটি" মহাবিশ্বের কোন মুভমেন্টে সীমাবদ্ধ নয়।একটি "মোমেন্ট" কে পরিমাপ করলে অসীম ডাইমেনশনের "মুভমেন্ট" পাওয়া যায় তথা একটি মোমেন্টের ডাইমেনশন এখন অসীম।

তাহলে "সময়" আসলে কি? একটি "মোমেন্টকে" আমি কিভাবে পরিমাপ করতে পারি?প্রেজেন্ট "মোমেন্টে" একটি শিশু জন্মগ্রহণ করেছে,একটি সায়েন্টিফিক ব্রেন আজ থেকে পনের বিলিয়ন বছর অতীতের বিগব্যাং স্পেস নিয়ে চিন্তা করছে,একটি প্রজাপতি পাখা নাড়ছে!তাহলে প্রেজেন্ট মোমেন্ট কোনটি--একটি শিশুর মহাবিশ্বের জন্মগ্রহণ?একটি ব্রেনের পনের বিলিয়ন বছর অতীতের সময়ের অতি-ক্ষুদ্র একক বিগব্যাং স্পেসটিকে ইমাজিনেশন?অথবা প্রজাপতির পাখা নাড়া......?

তাহলে দেখা যায় আমি এই "সময়টিকে" অসীম মুভমেন্ট দিয়েও কোয়ান্টাইজড করতে পারছিনা......! এখন এই "মোমেন্টটি" মহাবিশ্বের কোন ইভেন্টেই লিমিটেড নয় একটি মোমেন্টের ডায়মেনশনাল এমপ্লিটিউড বা বিস্তার ইনফিনিটি.........!

আপনি যদি আজ থেকে পনের বিলিয়ন বছর অতীতের বিগব্যাং স্পেসটিকে জানতে চান আপনাকে এট দিস মোমেন্টই জানতে হবে যদি মহাবিষ্পোরণের মাধ্যমে হাইপারস্পেস ছিড়ে মহাবিষ্পোরণ বিন্দুটিকে মহাবিশ্বের থ্রি-ডাইমেনশনাল রিয়েলিটিতে প্রসারিত হতে হয় তবে সেই রিয়েলিটিটিকে এখনি বিষ্পোরিত হবে!তার মানে মহাবিশ্বের মহাবিষ্পোরণ বিগব্যাং এর মাধ্যমে প্রেজেন্ট মোমেন্ট থেকে পনের বিলিয়ন বছর পূর্বে সংগঠিত হয়নি পনের বিলিয়ন বছরের সম্পূর্ণ প্রাসারণটিই "সেইম মোমেন্টেরই" ডায়মেনশনাল কোয়ান্টাইজেশন যেই "মোমেন্টে আমি এখন স্কিন টাচ করছি এবং একটি পালসার তারকা জন্ম হয়েছে।তাহলে যেই "মোমেন্টটিতে" একটি ভিনাস ফ্লাই ফুল ফুটেছে অথবা একটি সুপারনোভা বিষ্পোরণ ঘটেছে অথবা আমি এখানে লিখছি সেই "মোমেন্টটিই" বিগব্যাংস্পেস!কারণ "সময়ের" কোন ফিক্সড ডিরেকশন নেই!আমরা যখন যেই "ইভেন্ট" আইডেন্টিফাই করি সেটাই "টাইম"!মোমেন্টের কোন অস্তিত্ব নেই মহাবিশ্বে যা হয় তাই এট দিস মোমেন্ট!

কিন্তু কোয়ান্টাম নন-লোকালিটি যেখানে কোয়ান্টাম পটেনশিয়াল ফিল্ড অপারেট করে সেখানে এই "সময়" বা "মোমেন্টটিকে" অসীম ডায়মেনশনের ইভেন্টের ফিক্সড কোনো "ইভেন্টেই" সনাক্ত করা যায়না।যার মানে কোয়ান্টাম নন-লোকালিটিতে একটি "মোমেন্টেই" মহাবিশ্বে প্রকাশিত প্রতিটি ইভেন্টের ব্রেন কোয়ান্টাইজড ডায়মেনশনাল ডিরেকশন সেখানে ভেঙে পড়ে!

পনের বিলিয়ন বছর সময় অতীতের বিগব্যাং স্পেসটিকে একটি পালসার তারকা মনে হতে পারে বা একটি পালসার তারকাকে মনে হতে পারে সদ্য ফোটে উঠা একটি প্রজাপতি,Vice Versus!
তাহলে পনের বিলিয়ন বছর সময় পূর্বের বিগব্যাং স্পেস অথবা মিলিয়ন বছর প্রাচীন ডায়নোসরের জগতের লোকেশন যদি এট দ্যা সেইম টাইম হয় তাহলে এট দ্য সেইম টাইম আমরা মহাবিশ্বের সেই ইতিহাস গুলি থেকে বিচ্ছিন্ন কেনো.....!

এর উত্তর টাইম ট্রান্সলেশন!আমরা মহাবিশ্বকে টাইমে ডাইমেনশনে আইডেন্টিফাই করতে গিয়ে অসীম মহাবিশ্ব থেকে অপসারিত হয়ে যাই বা টাইমের একটি ডায়মেনশনাল আইডেন্টিফিকেশন ডায়নোসর গুলিকে মিলিয়ন মিলিয়ন বছর দূরে সরিয়ে দেয় এবং ফিজিক্যালি!