Monday, December 7, 2015

সব দোষ কেবল মেয়েদেরই!


২০০১ সালে নোবেল পুরস্কারবিজয়ী বিজ্ঞানী ৭২ বছর বয়সী টিম হান্ট সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় বিজ্ঞান সাংবাদিকদের আন্তর্জাতিক সম্মেলনে বলেছিলেন- "মেয়েরা ল্যাবে থাকলে বড় সমস্যা। হয় তারা প্রেমে পড়বে, নয়তো অন্য পুরুষ বিজ্ঞানীরা তাদের প্রেমে পড়বে, আর সমালোচনা করলে তারা কান্নাকাটি করবে"।
মেয়ে হলে ল্যাবে থাকলে তার সমস্যা কী? পেশাগত ক্ষেত্রে দক্ষতা ও যোগ্যতা থাকলে নারীরা বিজ্ঞানী হতে পারবে না? অসুবিধে কোথায়? আজ বিশ্বব্যাপী ঘরের বাইরে নেমে এসেছে মেয়েরা। বাস্তবতা হলো বাইরের পরিমণ্ডলে মেয়েরা ৩ গুণ কাজ করলেই কেবল পুরুষের সমান স্বীকৃতি মেলে! কেবল মেয়ে বলেই তাকে ৩ গুণ কাজ করে স্বীকৃতি আদায় করতে হয়।
খুব জানতে ইচ্ছে হয়, বিজ্ঞানী টিম হান্ট কী ওই মন্তব্য করার সময় নেশাগ্রস্ত ছিলেন, নাকী তাঁর মতিভ্রম হয়েছিল? দুনিয়ার প্রথম সারির বিজ্ঞান শিক্ষায় শিক্ষিত হয়েও তিনি পুরুষতন্ত্রের নোংরা শিক্ষা দূর করতে পারেন নি। তাঁর বালখিল্য বক্তব্যে বোঝা যায় বিজ্ঞান চর্চা বড় কথা নয়, সেখানে মেয়ে লোকের উপস্থিতি এক উপদ্রববিশেষ। ধর্মীয় মোল্লারা যেমন ফতোয়া দিয়ে থাকেন মেয়েরা নিকটে থাকলে নাকী তাদের ইবাদতের বিঘ্ন ঘটে এবং মেয়েদের কারণে ইবাদতঘরের নিয়ন্ত্রণ রক্ষা করা সম্ভব হয় না। তেমনি বিজ্ঞানী টিম হান্টও মনে করেন মেয়েদের উপস্থিতির কারণে বিজ্ঞান গবেষণাগারের পরিবেশ কোনভাবেই রক্ষা করা সম্ভব হয় না।
হান্টের মতে- বিজ্ঞান গবেষণাগারে মেয়েদের উপস্থিতি থাকলে বিজ্ঞানের সকল ফর্মুলা মেয়েদের চোখের জলে বানের মতো ভেসে সমুদ্রে নিক্ষেপিত হবে। নয়তো বিজ্ঞানীদের হৃদয়ঘটিত বিক্রিয়া ঘটার পর বিজ্ঞান গবেষণাগার প্রেমের তাজমহলে রূপান্তরিত হয়ে পড়বে! বিজ্ঞানের পাঠ না করে তারা শেক্সপিয়ার পাঠ শুরু করবে। বিজ্ঞানী হান্টের এই উপলব্ধি আমার কাল্পনিক ধারনামাত্র। তবে এমনটাই যে তিনি ভেবেছিলেন সেটা যে নির্জলা সত্য তা কেউই অস্বীকার করতে পারবে না।
টিম হান্টের করা ওই মন্তব্যের প্রেক্ষিতে বিশ্বমিডিয়ায় ব্যাপক সমালোচনা ও নিন্দার ঝড় ওঠার প্রেক্ষিতে তিনি পরবর্তীতে ক্ষমাও চেয়েছিলেন। কিন্তু তাঁর ক্ষমাকে গুরুত্ব দেয়া হয় নি। এর কারণে তাকেঁ ইউরোপিয়ান রিসার্চ কাউন্সিল, রয়াল সোসাইটি আর ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের পদগুলিও তাঁকে খোয়াতে হয়েছে।
টিম হান্টের ঘটনা সামান্য একটা উদাহরণমাত্র। বাস্তবে মেয়েদেরকে এরকম অনেক ঘটনা হজম করতে হচ্ছে। বিশেষ করে বিজ্ঞান, গণিত, কারিগরি কিংবা প্রযুক্তিগত সেক্টরে মেয়েরা পুরুষদের তুলনায় সংখ্যাগতভাবে অনেক পিছিয়ে রয়েছে। প্রচার করা হয় (প্রচার মাধ্যমের সর্বেসর্বা কিন্তু ওই পুরুষই) যে, মেয়েরা কাজের চাপ সামলানোর ভয়ে এই সকল সেক্টরে আসতে চায় না। আসলে এর পিছনে কী কারণ তা সহজেই অনুমেয়। সমীক্ষায় জানা যায় বিজ্ঞান ও প্রযুক্তি মিলিয়ে এই খাতে নিয়োজিত কর্মীদের মধ্যে ৭৩ শতাংশ পুরুষ এবং ২৭ শতাংশ মেয়ে। অথচ স্বাস্থ্য সেবার ক্ষেত্রে বিষয়টা সম্পূর্ণ বিপরীত। সেখানে মেয়ে কর্মীর হার ৭০ শতাংশ এবং পুরুষ কর্মীর হার ৩০ শতাংশ। তবে কী শৈশব থেকেই মেয়েদেরকে বিজ্ঞান-প্রযুক্তিতে অনাগ্রহী করে তৈরি করা হয়? নিশ্চয়ই হয়। নইলে বিজ্ঞান-প্রযুক্তির প্রতি মেয়েদের উৎসাহ এতো কম হবার কোন ঘটনা ঘটতো না। আর উৎসাহের অভাবেই মেয়েরা এই পেশাতে মনোনিবেশ বা আত্মবিশ্বাসী হতে পারছে না।
সমাজের সর্বস্তরে কেবলমাত্র মেয়ে হবার কারণেই যোগ্যতা থাকার পরও নিগৃহীত হতে হয়। দেখে শুনে মনে হয় মেয়ে হয়ে জন্মানোই বুঝি অপরাধ হয়েছে। এই অপরাধের শাস্তিতো এই সমাজ-রাষ্ট্র দিতে পারছে না, তাই ছলে বলে কৌশলে মেয়েদের বঞ্চিত করে রাখা, অপমান অপদস্থ করা, ক্ষেত্রবিশেষে শারীরিক লাঞ্ছনা কিংবা আঘাতও করা এক প্রকার নিয়মে দাঁড়িয়েছে।
প্রায়ই পুরুষরা অভিযোগ করে থাকেন মেয়েরা খোলামেলা পোশাক পড়ে, একাকী রাস্তায় চলাফেরা করে, রাতের বেলা চলাফেরা করে, কিংবা তার পুরুষসঙ্গীকে অবলীলায় বিশ্বাস করার কারণে বিভিন্ন 'অপরাধ' সংঘটিত হয়। সম্প্রতি বাংলাদেশের পুলিস প্রধানের ভাষায় 'পুরুষরা কিঞ্চিৎ 'দুষ্টুমী' করে বসে'।
যাই হোক মিডিয়ার কল্যাণে আপাতত নোবেলজয়ী বিজ্ঞানী টিম হান্টকে লন্ডনের বিশ্ববিদ্যালয় হতে পদত্যাগ করতে হয়েছে ঠিকই, কিন্তু পুরুষ কর্তৃক মেয়ে জাতিকে বলির পাঁঠা বানানো বন্ধ হবে কবে সেটিই চিন্তার বিষয়। মেয়েদের মানুষ হিসেবে, তার মেধা ও যোগ্যতার ভিত্তিতে কবে মূল্যায়ন করার মন-মানসিকতা গড়ে উঠবে সেটা নিয়েই আমি চিন্তিত।
কারণ বিজ্ঞানী টিম হান্টের 'বেফাঁস কথা' বলার কারণে ক্ষমা চাওয়া, কিংবা বিভিন্ন পদ থেকে তাঁর ইস্তফার অর্থ এই নয় যে মেয়েরা তার যোগ্য সম্মান ও অধিকার পুরোপুরি প্রতিষ্ঠিত করতে পেরেছে। বরং বলা চলে মেয়েদের অধিকার আদায়ের সংগ্রামে এটি একটি ক্ষুদ্র বিজয়মাত্র। হান্টের ঘটনায় বেশি উচ্ছ্বসিত না হয়ে মেয়েদের অধিকার আদায়ের সংগ্রাম অব্যাহত রাখাটাই জরুরী।
(নোবেলবিজয়ী বিজ্ঞানী টিম হান্ট-এর ছবিটি উইকিপিডিয়া থেকে ধার করা)
ছবি: