Wednesday, August 12, 2015

বিদায় বন্ধু----


বিদায় জানাচ্ছি বন্ধু তোমায় আজ,
জানাচ্ছি বন্ধু চীর বিদায়,
আর কখনো তোমার সামনে এসে,
বলব না ভালোবাসি তোমায়।
সত্যি কি তুমি আমার ছিলে?
কখনো? বা এক মুহূর্তের জন্য?
হয়তো ছিলে! হয়তো ছিলে না কোন কালেও!
আমি চাই না, তোমার চরিত্রে কোন বাজে কালিমা,
আমি চাই না, লোকে তোমায় বলুক নষ্টা।।
তাইতো তোমায় বিদায় জানাচ্ছি বন্ধু,
জানাচ্ছি চীর বিদায়।
কথা দিচ্ছি,
আর কোনদিন তোমার সিড়িতে,
দেখবে না তুমি আমার ছায়া,
রক্তাক্ত লাল, হলুদ বা সাদা গোলাপ হাতে,
বহুবার পরখ করেছি তোমার মায়া।
কতবার তাকিয়ে দেখেছি তোনার জ্বল জ্বল চোখ,
চাঁদের আলোয় দেখেছি প্রীতম তোমার মুখ,
গভীর আঁধারে বা আবছা আলোয় কতবার,
পরখ করেছি তোমার দেহের তীব্র পাগল করা গন্ধ,
তোমার চোখ ঝলসানো রুপ, তোমার শরীরের ভাজ,
আমায় করেছিল অন্ধ।
আমি চাই না, লোকে তোমায় বলুক দূশ্চরিত্রা,
অথবা পথ চলতে লোকে তোমায় বলুক কলঙ্কিনী।।
তাইতো তোমায় বিদায় জানাচ্ছি বন্ধু,
জানাচ্ছি চীর বিদায়।
কথা দিচ্ছি,
আর কোনদিন লিখব না তোমায় কোন চিঠি,
কারো হাতে দেব না, তোমার জন্য কোন উপহার,
তোমার বাড়ির রাস্তায় দাঁড়াব না আমি আর,
কখনো প্রেমের দাবী নিয়ে,
ভাঙতে আসব না তোমার সাজানো সংসার।
গোলাপে, চিঠিতে বা চোখের ভাষায়,
আর করব না তোমায় প্রেম নিবেদন,
কখনো আর মনে ভুলেও করব না,
তোমায় প্রিয়া বলে সম্বোধন।
আমি বুঝে গেছি,
তুমি আর আমার কোন উপভোগের বস্তু নও,
আমি বুঝে গেছি,
তুমি আর আমার সাজানো সুন্দর ভালবাসার পুতুল নও
যে পুতুলের প্রতিটি অঙ্গ নিয়ে খেলেছি কত খেলা,
অঙ্গ থেকে অঙ্গে খেলাকরে শুধু কেটেগেছে কত বেলা।
কত উপভোগ করেছি তোমার ভেতরের উষ্ণতা,
কত প্রাণ মাতিয়েছে তোমার কেশের তীক্ষ্ণতা,
আমি ভুলে গেছি আজ, সব মন মাতানো খেলা।
আমি চাই না, লোকে তোমায় বলুক চরিত্রহীনা,
আমি চাই না, লোকে তোমায় বলুক ছলনাময়ী,
তাই তো তোমায় বিদায় জানাচ্ছি বন্ধু,
জানাচ্ছি চীর বিদায়।
তোমার প্রতিটি লোমে লোমে,
ছড়িয়ে রয়েছে আমার কত পাপ,
তোমার প্রতিটি গুপ্ত অঙ্গের গভীরে,
জড়িয়ে আছে আমার আদরের ছাপ।
আমার প্রতিটি ভাল লাগা, ভালবাসা,
জড়িয়ে আছে তোমার সকল গোপন সৌন্দর্যে,
তুমি আজো মাতাল কর আমার প্রাণ,
তোমার কত সৃতিময়, স্বপ্নিল মাধুর্যে।
কথা দিচ্ছি,
আর কোনদিন স্পর্শ করব না,
তোমার কাঁধ, ঐ তিল, তোমার গলা আর ঐ বুক,
দূর হতেই শুধু কল্পনা করেই মিটিয়ে নেব,
তোমার দেয়া সেই আদীম, অকৃত্রিম সুখ।
জানি তুমি চাইলেও ভুলে যেতে পারবে না,
ভালবাসার মুহূর্তের আমার আবেগাপ্লুত মুখ।
কিন্তু আমি চাই না, লোকে তোমায় বলুক পতিতা,
লোকে কটুক্তি করুক নিয়ে তোমার প্রেমের সততা,
তাইতো তোমায় চীর বিদায় জানাচ্ছি বন্ধু,
জানাচ্ছি চীর বিদায়।
যদি সম্ভব হয়,
তবে সব ভালবাসা, সব প্রেম,
সবগুলো প্রেমময়, আনন্দময়, স্বর্গীয় মুহূর্তগুলো ভুলে,
ক্ষমা করো তুমি আমায়,
আবারো বিদায় জানাচ্ছি বন্ধু,
জানাচ্ছি চীর বিদায়।