Saturday, August 15, 2015

নাকুদের নিয়ে কৌতুক



আমার ব্লগে কিভাবে ছাগু চিহ্নিত করা হয় তা নিয়ে ফ্লো চার্ট ও রেফারেন্স সেকশন সমৃদ্ধ বিশাল গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে পিয়ার রিভিউড জার্নাল সদালাপেলেখক বিজ্ঞানী এম সারোয়ার হোসেনে পিঠ যথারীতি চাপড়ে দিয়েছেন তাঁর পিয়ার শাহবাজ নজরুল
ভাবলাম কৌতুক তো সদালাপের সম্পত্তি হতে পারে না, তাই এই পোস্টের অবতারণা তবে এখানে দেওয়া নেট থেকে সংগৃহিত কৌতুকগুলো প্রচলিত ফরম্যাটের, গবেষণা নিবন্ধের আকারে নাকৌতুকগুলো নাকুদের নিয়ে (নাকু = নাস্তিক কুত্তা, কপিরাইট সদালাপীদের সহমর্মী কেউ, কে ঠিক মনে নেই)আমার ব্লগ থেকে সাম্প্রতিক হিজরতে যাঁরা বিমর্ষ বোধ করছেন, আশা করি তাঁরা মনে কিছুটা হলেও স্ফূর্তি ফিরে পাবেন
একঃ- সুন্দরী তরুণী ডেটিং শেষে বাসায় ফিরল মন মরা হয়েমা জিজ্ঞেস করলেন, "এ্যাই তোর কী হয়েছে, মন খারাপ কেন?" তরুণী বলল, "মা, ও না আজকে সুন্দর একটা গিফট দিয়েছে, আর আমাকে বিয়ে করবে বলেছে।" মা জিজ্ঞেস করলেন, "তাতে মন খারাপের কী হল?" তরুণী : কিন্তু মা, ও বলল ও নাকি নাস্তিক! মা : নাউজুবিল্লাহ! তাই নাকি! তরুণী : হ্যাঁ মাএমন কি ও জাহান্নামের কথাও বিশ্বাস করে না মা : অসুবিধা নাই, বিয়ের পরপরই আমরা দু'জনে মিলে ওটা বিশ্বাস করিয়ে ছাড়ব
দুইঃ- নাকু : ওয়েটার, আমার সুপের ভিতর মাছি কী করছে? ওয়েটার : মোনাজাত করছে, স্যার নাকু : হুঁহ! রসবোধ তো তোমার ভালই, যাও এটা পালটে নিয়ে এসো ওয়েটার : দেখলেন তো স্যার, ওর মোনাজাত কবুল হয়েছে!
তিনঃ- এক মোল্লা, এক পুরুত আর এক নাকু ছোট নৌকায় ভ্রমণে বেরিয়েছেমাঝ নদীতে নৌকা ফুটা হয়ে ডুবতে বসেছেমোল্লা হাত তুলে মোনাজাত শুরু করল, "হে আল্লাহ, এই যাত্রা আমাকে বাঁচিয়ে দাও! আমি বেঁচে গেলে মক্কা শরীফে গিয়ে বাকি জীবন তোমার ইবাদত-বন্দেগীতে কাটিয়ে দিব।" পুরুত ঠাকুর প্রার্থনা শুরু করল, "হে ভগবান, এ যাত্রা আমাকে বাঁচিয়ে দাওআমি বেঁচে গেলে বৃন্দাবন গিয়ে বাকি জীবন তোমার আরাধনা করে কাটিয়ে দিব।" নাকু বলা শুরু করল, "হে মোল্লা ও পুরুত ভাই, এ যাত্রা নৌকার এক মাত্র লাইফ জ্যাকেটটা আমার দিকে বাড়িয়ে দাও।" মোল্লা ও পুরুত বলল, "বাকি জীবন কী করবে বললে না তো!" নাকু বলল, "অন্য কোন নাস্তিকের সাথে এক নৌকায় না উঠার কথা সারা জীবন মনে রাখব।"
চারঃ- এক মোল্লা প্রতিদিন সকালে দরজা খুলে বাসা থেকে বের হয়ে তারস্বরে চিকার করে বলে, "শুকুর আলহামদুলিল্লাহ!" পাশের বাসার নাকু তাতে খুব বিরক্তসেও ঘর থেকে বেরিয়ে এসে চিকার করে বলে, "আল্লাহ বলে কিছু নেই।" একদিন রাতে নাকু খেয়াল করল মোল্লা মোনাজাত করার সময় আল্লাহ কাছে খাবার-দাবার চাইছেনাকুর মাথায় দুষ্ট বুদ্ধি খেলে গেলসে অনেক খাবার দাবার কিনে পরদিন ভোরে মোল্লার দোর গোড়ায় রেখে দিয়ে এলসকালে মোল্লা ঘর থেকে বেরিয়ে তাজ্জবসাথে সাথে সে চিকার করে বলল, "শুকুর আলহামদুলিল্লাহ, এত খাবারের এন্তজাম করার জন্য।" পাশের বাড়ির নাস্তিক বের হয়ে এসে হাসতে হাসতে বলল, "আরে বোকা, খাবার আল্লাহ দেয়নি, আমি দিয়ে গেছি।" মোল্লা আবার বলল, "শুকুর আলহামদুলিল্লাহ, নাকুর পয়সায় এত খাবারের এন্তেজাম করার জন্য।"
পাঁচঃ- প্রশ্ন : নাকুরা আস্তিকদের নিয়ে কৌতুক করে কেন? উত্তর : কারণ তারা বিশ্বাস করে যে আস্তিকরা ছাগু