Tuesday, May 10, 2016

পতিতাবৃত্তি সমর্থন না করা প্রসঙ্গে!

কেউ যখন মা বোন তুলে গালি দেয় তখন আমরা তাদেরকে বলি যে তাদের ঘরে মা বোন আছে কিনা, বা তাদের জন্ম কোন মায়ের গর্ভে কিনা। এটা বলা হয় এই কারণে যে একই গালি যদি তার মা বোনকে নিয়ে দেয়া হয় তাহলে তাদের সহ্য হবে কিনা। এটা যদি বলা যায় তাহলে কেউ পতিতাবৃত্তিকে মহান পেশা উল্লেখ করে তার পক্ষে বললে তাকেও বলা যেতেই পারে যে সে তার মা বোনকে এই পেশা গ্রহণে উৎসাহিত করে কিনা। এখানে কারো মা বোনকে হেয় করা হয় বলে মনে হয় না। এটা তর্কের একটা পয়েণ্ট এবং বিপক্ষকে শত্রু ভেবে বলা নয়, বরং তাকে বিষয়টা নিয়ে চিন্তা করার একটা সূত্র দেয়া মাত্র। এখানে ভুল বোঝাবুঝির কিছু দেখি না।
 
আবার আরেকটা গ্রুপ আছে, তাদের দাবী–পতিতারা নাকি আমাদের মা-বোনদের “সুরক্ষা” প্রদান করে সমাজকে “নোংরা” হয়ে যাওয়া থেকে বাঁচায়। তাদেরকেও এই একই প্রশ্ন করা যায় যে, পতিতারাও কারো না কারো মেয়ে/বোন। হয়ত কারো স্ত্রী বা মা-ও ছিল। তো আমরা যদি নিজের মা বোন স্ত্রী মেয়েকে এই পেশায় নামিয়ে অন্যের মা বোন স্ত্রী মেয়েকে সুরক্ষা দিতে না চাই, তাহলে এটা চাওয়াও ভুল যে অন্যরা তাদের মা বোন স্ত্রী মেয়েকে এই পেশায় নামিয়ে আপনার মা বোন স্ত্রী মেয়েকে “সুরক্ষা” দেবে।
যারা এই পেশায় আসে, তারা মূলত সমাজের নির্মম অব্যবস্থাপনা/অপরাধের শিকার হয়েই বাধ্য হয় এই পেশা বেছে নিতে। এবং তারপর একটি মিথ্যাকে ঢাকতে যেমন আরো হাজারটা মিথ্যার সৃষ্টি হয়, তেমনি এই একটা অব্যবস্থা আরো হাজারটা অপরাধের সৃষ্টি করেই চলতে থাকে…

অনেকদিন আগে কে যেন এসব নিয়ে ইনবক্সে একটা সরাসরি প্রশ্ন করেছিল–হ্যাঁ/না উত্তর চেয়েছিল–পতিতাবৃত্তি সমর্থন করি কিনা। তখন সরাসরি উত্তর দিতে পারি নাই। বিষয়টা নিয়ে কখনো আসলে ভাবা হয় নাই। কিছুদিন পরে একটা কোলাজ পোস্ট করেছিলাম। বিষয়টা সেই সেক্স-স্লেভারি পর্যায়ের মধ্যে পড়ে। এখন সরাসরি উত্তর–“না।”