Thursday, May 12, 2016

ধান চাষে সমস্যার সমাধান দেবে অ্যাপ

রাইস ক্রপ ম্যানেজার
ধানচাষির ফলন ও আয় বাড়াতে ‘রাইস ক্রপ ম্যানেজার’ (আরসিএম) নামের একটি অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে। কম্পিউটার, ল্যাপটপ বা স্মার্টফোনে ইন্টারনেট-সংযোগ থাকলে অ্যাপ্লিকেশনটি (সংক্ষেপে অ্যাপ) ব্যবহার করে ধান চাষের জন্য প্রয়োজনীয় নির্দেশিকা পাওয়া যাবে।

এ ছাড়া ধান চাষে নানা সমস্যার সমাধান মাত্র কয়েক সেকেন্ডে পাওয়া যাবে এই অ্যাপ ব্যবহার করে। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (বিআরআরআই) ও আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (আইআরআরআই) যৌথ উদ্যোগে অ্যাপটি তৈরি করেছে।

বিআরআরআইয়ের মহাপরিচালক জীবন কৃষ্ণ বিশ্বাস জানান, ইতিপূর্বে ইনস্টিটিউট থেকে প্রকাশিত আধুনিক ধানের চাষ বইটিতে উচ্চফলনশীল ধানের জাত পরিচিতিসহ উন্নত চাষাবাদ পদ্ধতির যে বিবরণ ও পরামর্শ দেওয়া হয়েছে, তা-ই ডিজিটাল পদ্ধতিতে সারা দেশে দ্রুত কৃষক পর্যায়ে ছড়িয়ে দিতে আরসিএম অ্যাপ্লিকেশনটি বানানো হয়েছে। অ্যাপটি ইতিপূর্বে অবমুক্ত করা ‘নিউট্রিয়েন্ট ম্যানেজার ফর রাইস’ বা এনএম রাইসের উন্নত সংস্করণ।

বিআরআরআইয়ের বিজ্ঞানীরা জানান, আরসিএম অ্যাপ ব্যবহার করে জমির উর্বরতা শক্তির মাত্রা অনুযায়ী কখন ও কতটুকু সার দিতে হবে, প্রত্যাশিত ফলনের জন্য চারার বয়স কত হবে, বীজ বপন ও চারা রোপণের কৌশল ও পদ্ধতি কী হবে, আগাছা ও পোকামাকড় নিয়ন্ত্রণের জন্য কখন কী করতে হবে-ধান চাষের এসব জরুরি পরিচর্যার বিষয়ে কৃষকদের প্রয়োজনীয় সব তথ্য ও পরামর্শ জানা যাবে।

বিজ্ঞানীরা জানান, অ্যাপটির কার্যকারিতার নানা দিক নিয়ে বিআরআরআই ও আইআরআরআই তিন বছর ধরে কাজ করছে। গ্রামীণ উন্নয়নকর্মী, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ও কৃষকেরা বিনা মূল্যে এই সেবা পাবেন। আরসিএম ব্যবহারে হেক্টরপ্রতি ৭০০ থেকে এক হাজার কেজি ধান পাওয়া যাবে বলে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে; যার আর্থিক মূল্য আট-দশ হাজার টাকা।

মহাপরিচালক জীবন কৃষ্ণ বিশ্বাস বলেন, আরসিএম ধানচাষিদের প্রয়োজনীয় পরামর্শ প্রদানের ক্ষেত্রে খুবই কার্যকর হবে। এর মাধ্যমে সার প্রয়োগ ছাড়াও ফসল ব্যবস্থাপনার অন্যান্য নির্দেশনা তাৎক্ষণিকভাবে কৃষক পর্যায়ে পৌঁছানো সম্ভব হবে। দেশের খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে এটি বেশ সহায়ক ও ফলপ্রসূ ভূমিকা রাখবে।

যেভাবে সেবা পাওয়া যাবে
webapps.irri.org/bd/rcm এই ওয়েব ঠিকানায় গেলে ‘রাইচ ক্রপ ম্যানেজার বাংলাদেশ ভার্সন ১.০’ লেখা একটি পাতা আসবে। সেখানে বাংলা বা ইংরেজি, কোন ভাষায় সেবা পেতে চান লেখা আছে। যেকোনো একটিতে ক্লিক করে নিচের দিকে নেক্সট লেখা বাটনে চাপতে হবে। এরপর আসবে ‘আপনার জমিতে ধান চাষাবাদের জন্য একটি ব্যবস্থাপনা নির্দেশিকা গ্রহণ করুন’ লেখা। সেখানে ‘আই অ্যাগরি উইথ দ্য টার্মস অ্যান্ড কন্ডিশনস’ লেখায় ক্লিক করতে হবে। এরপর আসবে ‘নির্দিষ্ট মৌসুমে আপনি যে জমির জন্য ধান চাষে অনুমোদিত ব্যবস্থাপনা পেতে আগ্রহী, সেই মৌসুম ও জমি বিষয়ে নিচের প্রশ্নগুলোর উত্তর দিন।

প্রথম প্রশ্নটি আপনার প্লটের অবস্থান মানে, জেলা, উপজেলা, ইউনিয়ন ও গ্রামের নাম। এরপর থাকবে যে জমির জন্য এই প্রযুক্তি ব্যবহার করছেন, সেই জমিটিকে আপনি কী নামে চেনেন। যেমন: বাইদ, নালা জমি ইত্যাদি। কোনো নাম জানা না থাকলে x বা y চিহ্ন ব্যবহার করতে পারেন। পরে জমির পরিমাণসহ ২০টি প্রশ্ন রয়েছে। এ ছাড়া কৃষক ও রাইস ক্রস ম্যানেজার চালনাকারী ব্যক্তির তথ্যাদি জানতে প্রশ্ন রয়েছে। সব পূরণ করা শেষ হলে ‘সাবমিট’ অপশনে ক্লিক করতে হবে। কয়েক সেকেন্ডের মধ্যেই ছবিসহ সমাধান চলে আসবে। তাতে থাকবে কীভাবে জমি পরিচর্যা ও সার দিতে হবে।
লেখক: মাসুদ রানা

মুহাম্মদ কি আল্লাহর বানীর নামে, শয়তানের বানী প্রচার করেছিল ?


মুহাম্মদ শয়তানের কাছ থেকে বানী পেত। তা বলা আছে কোরানে , হাদিসে , সিরাতে। অথচ তার পূর্বেকার কোন নবী রসুল যেমন - ইব্রাহিম , ইসহাক , যাকোব , দাউদ , সলোমন , মূসা ইত্যাদিরা কখনই বলে নি যে তারা শয়তানের কাছ থেকে বানী পেত। বাইবেলের গসপেলেও দেখা যায় না যীশু শয়তানের কাছ থেকে বানী পেয়েছিল, যদিও শয়তান তাকে প্রলুব্ধ করছিল বলে দেখা যায় , কিন্তু যীশু তাতে প্রলুব্ধ হয় নি বরং অভিশাপ দিয়ে শয়তানকে তাড়িয়ে দিয়েছে।
সুরা নাজম- ৫৩: ১৯-২১: তোমরা কি ভেবে দেখেছ লাত ও ওযযা সম্পর্কে। এবং তৃতীয় আরেকটি মানাত সম্পর্কে?পুত্র-সন্তান কি তোমাদের জন্যে এবং কন্যা-সন্তান আল্লাহর জন্য?
এই বানীগুলোর প্রেক্ষাপট হলো এরকম -
========================================================
মুহাম্মদ দীর্ঘদিন ধরে মক্কায় ইসলাম প্রচার করছে কিন্তু তার গোত্রের লোকজন সেটা গ্রহন না করে বরং তাকে উন্মাদ পাগল বলে সাব্যাস্ত করছে। তখন মুহাম্মদ খুব দু:খ ভারাক্রান্ত হলে নিচের আয়াত নাজিল হয় -
সুরা নাজম- ৫৩: ১৯-২১: তোমরা কি ভেবে দেখেছ লাত ও ওযযা সম্পর্কে। এবং তৃতীয় আরেকটি মানাত সম্পর্কে? এরা উচ্চে উড়ন্ত শারশ যারা আল্লাহর সাথে মধ্যস্থতাকারী।
অর্থাৎ এমন আয়াত নাজিল হলো যাতে স্বীকার করে নেয়া হলো যে পৌত্তলিক কুরাইশদের যে তিন প্রধান দেব-দেবী লাত , উজ্জা ও মানাত , তারা মানুষের প্রার্থনাকে আল্লাহর কাছে পৌছে দেয়। এই আয়াত নাজিল হয়েছিল কাবা ঘরের মধ্যে অবস্থানকালে। এ খবর শুনে কিছু কুরাইশ কাবা ঘরে আসল। মুহাম্মদ তাদের দেব দেবীদেরকে স্বীকৃতি দিয়েছে দেখে তারা খুবই আনন্দিত হলো। তারপর মুহাম্মদ, তার সাহাবী ও কুরাইশরা সবাই কাবা ঘরে সিজদা দিল। এই খবর মদিনা ও আবিনিসিয়াতে অবস্থিত প্রবাসী মুসলমানদের নিকট পৌছে গেল, তারা শুনতে পেল কুরাইশরা ইসলাম গ্রহন করেছে , তাই তাদের অনেকেই মদিনা ও আবিনিসিয়া থেকে ফিরে আসল। তখন জিব্রাইল মুহাম্মদের কাছে এসে জিজ্ঞেস করল- হে মুহাম্মদ , এ তুমি কি করেছ? আমি তোমাকে যা বলিনি তুমি তাই বলেছ । তুমি তো শয়তানের বানী পেয়েছ। এ শুনে মুহাম্মদ খুবই দু:খিত হলো। তার এ দু:খ দেখে আল্লাহ নাজিল করল -এমতাবস্থায় এটা তো হবে খুবই অসংগত বন্টন। তখন মুহাম্মদ ২১ নং আয়াতের এরা উচ্চে উড়ন্ত শারশ যারা আল্লাহর সাথে মধ্যস্থতাকারী। এই লাইনটা বাদ দিয়ে তার স্থলে -এমতাবস্থায় এটা তো হবে খুবই অসংগত বন্টন। এই লাইনটা জুড়ে দিল। এবং একই সাথে দু:খ ভারাক্রান্ত মুহাম্মদকে শান্তনা দেয়ার জন্যে নিচের আয়াত নাজিল হলো -
সুরা হাজ্জ- ২২: ৫২: আমি আপনার পূর্বে যে সমস্ত রাসূল ও নবী প্রেরণ করেছি, তারা যখনই কিছু কল্পনা করেছে, তখনই শয়তান তাদের কল্পনায় কিছু মিশ্রণ করে দিয়েছে। অতঃপর আল্লাহ দূর করে দেন শয়তান যা মিশ্রণ করে। এরপর আল্লাহ তাঁর আয়াতসমূহকে সু-প্রতিষ্ঠিত করেন এবং আল্লাহ জ্ঞানময়, প্রজ্ঞাময়।
=======================================================
সূত্র : (Source: Ibn Ishaq, The Life of Muhammad: A Translation of Ishaq's Sirat Rasul Allah, Translated by A. Guillaume, Oxford University Press, Oxford, England, (Re-issued in Karachi, Pakistan, 1967, 13th impression, 1998) 1955, p. 165-166. https://archive.org/details/TheLifeOfMohammedGuillaume)
এখন অনেকেই এসে বলবে , ইবনে ইসহাকের এই বক্তব্য সহিহ ইসলাম না। কিন্তু সুরা হাজ্জেই কিন্তু স্বীকার করছে যে মুহাম্মদের কাছে শয়তানের বানী এসেছিল। এমন কি সহিহ হাদিসেও সেটা বলা হয়েছে -
সহিহ বুখারী :: খন্ড ২ :: অধ্যায় ১৯ :: হাদিস ১৭৭
মুসাদ্দার (র.)… ইব্ন আব্বাস (রা.) থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ্‌ (সা) সূরা ওয়ান্-নাজ্‌ম তিলাওয়াতের পর সিজ্‌দা করেন এবং তাঁর সঙ্গে সমস্ত মুসলিম, মুশরিক, জ্বিন ও ইনসান সবাই সিজ্‌দা করেছিল।

খেয়াল করতে হবে , মুহাম্মদের সাথে মুসলমান ও মুশরিক তথা কুরাইশরা সিজদা করল। মুহাম্মদ শয়তানের আয়াত অনুযায়ী কুরাইশদের দেব দেবীদেরকে স্বীকার করে না নিলে তো কুরাইশরা মুহাম্মদ ও মুসলমানদের সাথে সিজদা করার কথা নয়।
এটা খুবই বিস্ময়কর যে যখন শয়তান জিব্রাইলের বেশে মুহাম্মদের কাছে শয়তানের বানী দিচ্ছিল , তখন আল্লাহ তা টের পেল না। এমন কি আল্লাহ শয়তানকে ঠেকাতেও পারল না। এর মধ্যে অনেক দিন পার হয়ে গেছে , এ খবর সুদুর মদিনা ও আবিনিসিয়াতে চলে গেছে , তারপরও আল্লাহ টের পেল না , টের পেল জিব্রাইল যখন মুহাম্মদ তার কাছে সুরা নাজম বলছিল।
তাহলে আমরা কিভাবে নিশ্চিত হবো যে , এই সুরা নাজম ছাড়া অন্য আরও অনেক আয়াত জিব্রাইলের বেশে শয়তান মুহাম্মদকে দিয়ে যায় নি? বরং কোরানের বিভিন্ন বানী দেখে তো মনে হয় কোরানের অধিকাংশ বানীই হলো শয়তানের , কারন দেখা যাচ্ছে কোরানের বানী মুহাম্মদকে ডাকাতি করার স্বীকৃতি দিচ্ছে ( সুরা বাকারা -২: ২১৭) , মুহাম্মদকে বন্দিনী নারী ধর্ষন ও মুতাহ বিয়ের স্বীকৃতি দিচ্ছে ( সুরা নিসা - ৪: ২৪), মুহাম্মদকে অবিশ্বাসীদেরকে নির্বিচারে হত্যা করতে বলছে ( সুরা তাওবা -৯: ৫) , মুহাম্মদকে নির্বিচারে অমুসলিমদের বিরুদ্ধে যুদ্ধ করে যেতে বলছে ( সুরা তাওবা -৯: ২৯)- এসব অনৈতিক ও হিংসাত্মক বানী তো পরম করুনাময় দয়াল সৃষ্টিকর্তার বানী হতে পারে না।
- See more at: http://istishon.com/?q=node/20821#sthash.fQ2tLjJ3.dpuf