Tuesday, November 10, 2015

একটি ব্রয়লার ম্যানেজমেন্ট চার্ট দিলাম, দেখুন তো কেমন হলো-


 এই অনুরোধটি এতোবার পেয়েছি যে, এটি নিয়ে না লিখে আর পারলাম না। ভেটসবিডির একজন নিয়মিত পাঠক সিলেট থেকে বহুবার আমাকে ফোন করেছে, ইমেইল করেছে, নতুন ভেটেরিনারি পেশায় যোগ দিয়েছে এমন ভেটেরিনারিয়ানও আমাকে অনুরোধ করেছে এটা নিয়ে যেন আমি একটা আর্টিকেল লিখি। সবার অনুরোধের প্রতি শ্রদ্ধা রেখে আমার আজকের এই আর্টিকেল। আপনাদের কাজে লাগলে তবেই আমি স্বার্থক। আরেকটি কথা এখানে আমি যে ড্রাগগুলো ব্যবহার করেছি তা একান্তই আমার অভিজ্ঞতা থেকে তুলে ধরলাম। আর ভ্যাকসিনের যে শিডিউলটি আমি এখানে দিয়েছি তা এলাকা ভেদে পরিবর্তন যোগ্য। যেকোন প্রশ্ন থাকলে তা আমাকে মন্তব্য করে জানাতে পারেন। ভ্যাকসিনের শিডিউল নিয়ে আপনার নিকটস্থ প্রাণিসম্পদ কার্যালয়ে যোগাযোগ করতে পারেন।





বয়স          ঔষধ         ডোজ        সময়
১ম দিন গ্লুকোজ+ভিটামিন সি ৫০ গ্রাম/ লিঃ ৪-৫ ঘণ্টা

২য়-৪র্থ দিন অক্সিটেট্রাসাইক্লিন (যেমন: রেনামাইসিন পাউডার, ব্যাকটিট্যাব পাউডার, OTC vet ইত্যাদি) ১ গ্রাম/লিঃ সকাল থেকে সন্ধ্যা
ওয়াটার এসিডিফায়ার (যেমন: Haemico pH, Selko pH)তবে Activate WD Max হলে ১ গ্রাম/৪ লিঃ পানিতে ১ মিলি/লিঃ সকাল
এন্টিস্ট্রেসর (যেমন: Immofast, Immolite, Immunocare) ১ মিলি/লিঃ সকাল

৫ম দিন রাণিক্ষেত ভ্যাকসিন সকালে
এন্টিস্ট্রেসর (যেমন: Immofast, Immolite, Immunocare) ১ মিলি/লিঃ সকাল থেকে সন্ধ্যা

৬ষ্ঠ দিন ওয়াটার এসিডিফায়ার (যেমন: Haemico pH, Selko pH)তবে Activate WD Max হলে ১ গ্রাম/৪ লিঃ পানিতে ১ মিলি/লিঃ সকাল
এন্টিস্ট্রেসর (যেমন: Immofast, Immolite, Immunocare) ১ মিলি/লিঃ সকাল

৭ম-৮ম দিন ভিটামিন B1, B2,(যেমন: Thiavin, Prithi WS ইত্যাদি)ভিটামিন ই ও সেলেনিয়াম ১ গ্রাম/লিঃ সকাল

৯ম দিন সাদা পানি সারাবেলা (২৪ ঘণ্টা)

১০ম-১১শ দিন গামবোরো ভ্যাকসিন
এন্টিস্ট্রেসর (যেমন: Immofast, Immolite, Immunocare) ১ মিলি/লিঃ সকাল থেকে সন্ধ্যা

১২শ দিন ক্যালসিয়াম ১ গ্রাম/লিঃ সকাল
ভিটামিন AD3E ১মিলি/৪ লিঃ সকাল

১৩শ দিন সাদা পানি সারাবেলা

১৪-১৬ দিন এন্টিকক্সিডিয়াল (যেমনঃ ESb3 ইত্যাদি) ২গ্রাম/লিঃ সকাল থেকে সন্ধ্যা
জিংক (যেমন: জিংক ভেট, জিংক প্লাস, জিসআপ ইত্যাদি) ২-৩মিলি/লিঃ সকাল

১৭-১৮শ দিন গামবোরো ভ্যাকসিন
এন্টিস্ট্রেসর (যেমন: Immofast, Immolite, Immunocare) ১মিলি/লিঃ

১৯শ দিন সাদা পানি

২০-২২ দিন গ্রোথ প্রোমোটার ১মিলি/লিঃ সকাল
লিকুইড এনজাইম ১মিলি/লিঃ সকাল

২৩-২৪ দিন রাণিক্ষেত ভ্যাকসিন
এন্টিস্ট্রেসর (যেমন: Immofast, Immolite, Immunocare) ১মিলি/লিঃ

২৫ দিন সাদা পানি

২৬-২৮ দিন ক্যালসিয়াম ১ গ্রাম/লিঃ সকাল
ভিটামিন AD3E ১মিলি/৪ লিঃ সকাল

২৯ দিন সাদা পানি

৩০-৩২ দিন গ্রোথ প্রোমোটার ১মিলি/লিঃ সকাল

**ওয়াটার এসিডিফায়ার (যেমন: Haemico pH, Selko pH-১মিলি/লিঃ পানিতে) অথবা Activate WD Max ১ মিলি/৪ লিঃ পানিতে ভ্যাকসিন প্রয়োগের দিন ব্যাতিরেকে ২য় দিন থেকে ১৪ শ দিন পর্যন্ত সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এবং পরবর্তী দিনগুলোতে শুধু সকালে পানিতে ব্যবহার করলে সালমোনেলাসহ এন্টেরিক ব্যকটেরিয়াগুলোকে প্রতিরোধ করবে।

**তবে সকল ক্ষেত্রেই বায়ো-সিকিউরিটি’র প্রতি সবচেয়ে বেশি খেয়াল রাখতে হবে।

উপরোক্ত চার্টটি সম্পূর্ণ নিজ দ্বায়িত্বে ব্যবহার করবেন। খামারে রোগ দেখা দিলে এই চার্ট পরিবর্তনযোগ্য। চার্টটি কেবলমাত্র ধারনা দেয়ার জন্য উপস্থাপন করলাম। তবে আমি দীর্ঘ ৩ বছর এটি ব্যবহার করেছি।