Thursday, August 4, 2016

আস্তিক্য ও নাস্তিক্য চিন্তা অসীমে গিয়ে এক বিন্দুতে মিলিত হয়...

১.১ একজন প্রকৃত আস্তিক হওয়া যেমন কঠিন, ঠিক তেমনি কঠিন একজন প্রকৃত নাস্তিক হওয়া।
১.২ একজন প্রকৃত আস্তিক এবং একজন প্রকৃত নাস্তিক উভয়ই সমাজ কিংবা জগতের জন্য পজিটিভ কিছু বয়ে আনে। তারা উভয়ই জগতের জন্য ক্ষতিকর নয়।
১.৩ জ্ঞানের একটি নির্দিষ্ট স্তরে পৌছার আগে কেউ প্রকৃত আস্তিক কিংবা প্রকৃত নাস্তিক হতে পারেনা।
১.৪ জগতের মধ্যভাগের চিন্তা মানেই নাস্তিক্য চিন্তা। আবার জগতের শুরু এবং শেষ বিন্দুর চিন্তা মানেই আস্তিক্য চিন্তা। উভয় চিন্তাই বাস্তবতারই প্রতিফলন।
১.৫ পঁচিশ পয়সার একটি মুদ্রার দুইটি পিঠ। এক পিঠে বাঘ, অন্য পিঠে শাপলা। মুদ্রার উভয় পিঠই মুদ্রার বাস্তবতা নির্ধারক।
১.৬ তদ্রুপ জগতকে পরিপূর্নভাবে ব্যাখ্যা করতে উভয় চিন্তাই প্রয়োজন। যে কোন এক ধরনের চিন্তায় বাস্তবতার বর্ননা অসম্পূর্ন থেকে যায়।
১.৭ ধার্মিকতা ও আস্তিকতা এক নয়। ঠিক তেমনি বিজ্ঞান মনষ্কতা ও নাস্তিকতা এক নয়।
১.৮ জগত ব্যাখ্যায় অইউক্লিডিও জ্যামিতি প্রযোজ্য যদিও আমরা বাস্তবতায় ইউক্লিডিও জ্যামিতিকে অস্বীকার করিনা। অইউক্লিডিও জ্যামিতিতে দুই সমান্তরাল সরল রেখা অসীমে গিয়ে এক বিন্দুতে মিলিত হয় যদিও আমাদের নিকট অসীম অনির্নেয়। তদ্রুপ একজন প্রকৃত আস্তিক এবং একজন প্রকৃত নাস্তিকের চিন্তা অসীমে গিয়ে এক বিন্দুতে মিলিত হয়।
১.৯ নাস্তিকের অসীম এবং আস্তিকের ব্রহ্ম কিংবা ঈশ্বর/অল্লাহ উভয়ই অনির্নেয় ও অপরিমাপ্য।
১.১০ জগতের মৌলকারন আস্তিকের ব্রহ্ম এবং নাস্তিকের "অনিশ্চয়তার নীতি" উভয়ই সাদৃশ্যপূর্ন চিন্তা নয় কি? উভয়ই নিরাকার, নির্গুন, অনির্নেয় ও অপরিমাপ্য নয় কি?
১.১১ ব্রহ্মের জগত রুপে প্রকাশ এবং "কিছুনা" থেকে অনিশ্চয়তার নিয়মে জগতের আবির্ভাব প্রায় সমার্থক চিন্তা নয় কি?