Friday, October 9, 2015

মেয়েদের পোষাক পরিধান করার স্বাধীনতা প্রসঙ্গ।


আজকাল নারী অধিকার সম্পর্ক সবাই অনেক সচেতন। সর্বক্ষেত্রে সমান অধিকার চান। ভাল। নরনারী সমানভাবে কাজ করলে সেটা দেশের জন্যই ভাল। পুরুষরা আটো জিন্স পরবে, না ব্যাগি জিন্স পরবে (যেটা ঝুলে পাছার অর্ধ অংশ দেখা যাবে) সেটা যেমন পুরুষের অধিকার তেমনি নারীও শাড়ী, জামা, বোরখা পরবেন নাকি পূর্ব-পশ্চিমের দেশী পোষাক পরবেন সেটাও তাদের অধিকার।

আসেন পুরুষদের পোষাকের গুষ্ঠি উদ্ধার করি। অফিসে কেউ লুঙ্গি পরে গেলে কি হয়? লুঙ্গি খুবই আরামদায়ক। কি সুন্দর বাতাস লাগে। কিংবা ব্যাগি জিন্স পরবে (যেটা ঝুলে পাছার অর্ধ অংশ দেখা যাবে), বা আন্ডারওয়্যার ছাড়া পাতলা প্যান্ট যাতে খুব সহজেই বোঝা যাবে তার কামোত্তেজনার অবস্হা। এমতাবস্হায় তার মহিলা সহকর্মীদের প্রতিক্রিয়া কি হতে পারে? আমার তো মনে হয় তাকে অসভ্য, ইতর, জানোয়ার, পারভার্ট, ম্যানিয়াক এ জাতীয় কোন গালি দিতেই ছাড়বেন না। তখন যদি বলা হয় চোখ সংযত রাখুন, তবেই হয়েছে।

আসুন এবার মেয়েদের পোষাক পরিধানের স্বাধীনতার কথা বলি। সব মেয়েরাই আধুনিক হতে চায়। কিন্তু আধুনিকতার সংগা এক এক জনের কাছে এক এক রকম। আমি শুধু বাংলাদেশের মেয়েদের কথা বলছি না, বিভিন্ন দেশের মেয়েদের দেখেই এই ধারনা হয়েছে। মেয়েরা সৌন্দর্য্যচর্চা করতে চায়, শারীরিক সৌন্দর্য্য দেখাতে চায়। ব্রা এর ফিতা, কিংবা ব্রা, বক্ষযুগল, কোমরের ভাজ, নিতম্ব কিংবা পদযুগল যাই বলেন। এগুলোই নারীর সৌন্দর্য্য বর্ধন করে। কেউ এগুলো প্রকাশের মাধ্যমটাকে যৌন আবেদনের পর্যায়ে নিয়ে যায়, কেউবা উগ্রতার পর্যায়ে। পৃথীবীর যে প্রান্তেই যান মেয়েদের এই প্রকাশভঙ্গি লক্ষ্য করেনা এমন মানুষ খুজে পাবেন না। মারজিত ভাবেও প্রচন্ড যৌন আবেদনময়ী হওয়া যায়। এক্ষেত্রে you must make compliments - you look outstanding/ you look gorgeous/ you look breathtaking/ you look hot/sexy ব্লা ব্লা ব্লা! মেয়েরা এই ধরনের প্রসংসা শুনতে পছন্দ করে। যদি না করা হয়, তাহলে আপনি gentleman না, and you don't know how to value women. পাশাপাশি নিজেকে উগ্রভাবে উপস্থাপন করে যে, তাকে সাধারনত escort হিসেবে গণ্য করা হয়। Look at the slut over there in red high heels and leopard undies. তাদের জন্য কম্প্লিমেন্ট গুলো সাধারনত এমনই হয়। বিষ্ময়কর ব্যাপার হচ্ছে, তারা কিন্তু এধরনের মন্তব্যে কোন কিছুই মনে করে না। They don't pay hid at all. আর মন্তব্যকারী অপরিচিত হলে তো কথাই নাই। শোনেও না। শুধুমাত্র বাংলাদেশেই মনে হয় মেয়েদের দিকে তাকানোটাও অপরাধের মধ্যে পরে। মেয়েদের দিকে তাকায় না, বা মেয়েদের সৌন্দর্য্য দেখে শিহরিত হয়না এমন পুরুয় পৃথীবীর কোথাও খুজে পাওয়া যাবে না। যে জিনিষ পৃথিবীর কোথাও নেই, সেটা বাংলাদেশে থাকবে এমন আশা করার যৌক্তিকতা কতটা জানিনা। বাঙ্গালী রমনীরা পোশাক পরিধানের ব্যাপারে যেমন স্বাধীনতা চান, একজন পুরুষেরও স্বাধীনতা আছে আপনার পরিধেয় পোষাকটির সৌন্দর্য্য উপভোগ করার। এখন পুরুষটি আপনার সৌন্দর্য দেখে মুগ্ধ হবে না লালায়িত হবে সেটা আপনার উপর নির্ভর করবে। This is universal truth and nothing changes if you agree or not.

বি:দ্র: আমি এখানে সুস্থ-স্বাভাবিক পুরুষের সাইকোলজি নিয়ে মন্তব্য করেছি। Sick-pervert রা এর অন্তর্গত নয়।