Friday, October 2, 2015

~~~~ঈশ্বর বিশ্লেষণ-১~~~~


অনগ্রহ করে কমেন্ট করার পুর্বে পোষ্টটি অবশ্যই পড়বেন।
---
ঈশ্বর আছেন কি নেই, এটির সঠিক উত্তর আজও কেউ দিতে পারেনি। কোনভাবেই ঈশ্বরের অস্তিত্ব প্রমান করা যায়না, আবার তিনি যে নেই এটিও নিশ্চিত ভাবে প্রমাণ করা যায় না। ঈশ্বর থাকার পক্ষে যে যুক্তিগুলো দেখা যায় সেগুলো এমনঃ-
১) স্রষ্টা ছাড়া কোন কিছুই সৃষ্টি হওয়া সম্ভব না, তাই এ বিশ্ব জগতেরও     একজন স্রষ্টা থাকবে।

২) এমন নিখুঁত সৃষ্টি স্রষ্টা ছাড়া সম্ভব না, যেমন আমাদের পৃথিবীর বায়ুমণ্ডল আমাদের বসবাস উপযোগী, এখানে সামান্য তারতম্য থাকলে আমরা বসবাস করতে পারতাম না। আমাদের পৃথিবী যদি সূর্যের কাছে অথবা আরো অনেক দুরে থাকতো তাহলে আমাদের বেচে থাকা সম্ভব ছিল না। অতএব এই নিখুঁত সৃষ্টি একজন স্রষ্টা ব্যাতিত কখনই সম্ভব না।

৩) স্রষ্টা ব্যতীত আমাদের কাজকর্মের সঠিক মুল্যায়ন সম্ভব না, যেমন কেউ যদি একটি খুন করে আর কেউ যদি ১০০টি খুন করে তাহলে এর বিচার পৃথিবীতে সম্ভব না, তাই একজন স্রষ্টাকে অবশ্যই থাকতে হবে যিনি পরকালে এগুলোর বিচার করবেন।
এমন অনেক যুক্তি দেখানো যায়, স্রষ্টার অস্তিত্ব থাকার পক্ষে। কিন্ত আমি আপাতত বহুল দাবীকৃত এই যুক্তিগুলো বিশ্লেষণ করবোঃ-

ক) স্রষ্টা ছাড়া সৃষ্টি সম্ভব না, এই যুক্তিটি কোনভাবেই গ্রহণযোগ্য না কারণ তাহলে স্রষ্টারও স্রষ্টা থাকতে হবে। এখন প্রশ্ন জাগতে পারে তাহলে এই বিশ্বজগত কে সৃষ্টি করলো? এক্ষেত্রে অনেক গ্রহনযোগ্য তত্ত্ব (বিগব্যাঙ, ইনফ্লেশন) থাকলেও সেগুলো নিশ্চিত ভাবে প্রমাণ করেনা যে স্রষ্টা নেই। কিন্ত আমরা সৃষ্টির সংজ্ঞা থেকে জানি কোন কিছুর সৃষ্টির উপাদান হলো শক্তি এই শক্তিটি কোথা থেকে আসলো? যদি স্রষ্টা থাকেন তিনিইবা এই শক্তি কোথা থেকে পেলেন? এটির সমাধান হলো শক্তির দুই প্রকার একটি "ধনাত্বক" আরেকটি "ঋনাত্বক", অতএব মোট শক্তির পরিমাণ শুন্য। এখানে স্রষ্টার প্রয়োজন হয়নি, স্রষ্টা যদি শক্তি হয়ে থাকে তাহলে তিনি শুন্য। অতএব একথা বলতে পারিনা যে স্রষ্টা নেই।

খ) এমন বসবাস উপযোগী নিখুঁত পরিবেশ স্রষ্টা ছাড়া সম্ভব নয়, এটির এককথায় উত্তর হলো, আমাদের প্রয়োজনে পৃথিবী সৃষ্ট হয়নি, পৃথিবীর এই পরিবেশের কারনে আমরা সৃষ্টি হয়েছি। সহজ কথায় বলতে গেলে, পৃথিবীতে অনেক প্রানী আছে কিন্ত তাদের বাসস্থান ভিন্ন পরিবেশের কারণে; যেমন- উটের জন্য সহনশীল পরিবেশ মরুভুমী তাই উট মরুভুমিতেই বসবাস উপযোগী। এমন উদাহরণ অনেক দেয়া যাবে যেখানে পরিবেশই প্রানীর বাসস্থান নির্ধারণ করে। অতএব ২য় যুক্তিটিও ধোপে টিকেনা।

৩) হ্যাঁ, এটি অনেক গ্রহনযোগ্য যুক্তি, সব কিছুর সঠিক মুল্যায়নের জন্য একজন স্রষ্টার প্রয়োজন ছিল, কিন্ত না থাকলে...?
যেমন- আমার একটি গাড়ির খুব প্রয়োজন, যোগাযোগ সুবিধার জন্য কিন্ত যদি না থাকে? তাহলে আমাকে বিকল্প ব্যবস্থা করতে হবে কিন্ত একথা বলা যাবেনা যে আমার একটি গাড়ি অবশ্যই আছে। অতএব এই যুক্তিটি প্রয়োজনীয়তা বুঝালেও আছে; এটি নিশ্চিত প্রমাণ হয় না।
=========