Wednesday, October 21, 2015

একটা ব্যবসার আইডিয়া বলি---


  একটি ব্যবসার আইডিয়া বলি। বিষয়টার সাথে "আর নিতে পারতেছি না" এমন একটা কষ্ট জড়িত। একটু ভনিতা করে ঘটনাটা বলি।

প্রায় আড়াইশো বছর আগে জেমস ওয়াট জলীয় বাষ্প দেখলেন। তিনি বুঝলেন, বাপরে বাষ্প'র এত ক্ষমতা! তিনি বাষ্প ইঞ্জিন বানায়ে ফেল্লেন। যার কল্যাণে শুরু হয়ে গেলো রেল গাড়ী সহ আরো হাজার রকমের মেশিনারিজ।
--- আর আমরা আড়াইশো বছর পর, ইঞ্জিন থেকে বাষ্প বের হইলে দার্শনিকের মত ভাবতে থাকি, বাষ্পটা বের হইতেছে কোন দিক দিয়া!

প্রায় দেড়শো বছর আগে লিংকন ভাবলেন, মানুষ কিভাবে মানুষের দাস হয়! তিনি আমেরিকায় দাস প্রথা বাতিল ঘোষণা করলেন।
--- আর আমরা দেড়শো বছর পর, বাসার জন্য কাজের লোক পাওয়া না গেলে ভাবি - সবাই এখন জমিদারের বাচ্চা হইয়া গেছে, বাসায় একটা কাজের লোক পাওয়া যায় না।

-০-

আমাদের জাতীয় দলের ক্রিকেটার তার বাসার কাজের বাচ্চা মেয়েটাকে দাসী'র মত অত্যাচার করলেন। তিনি আমাদের জাতি'কে রিপ্রেজেন্ট ভালো ভাবেই করেছেন!

কয়দিন আগে দেখলাম, বাসার বড় মেয়ে গুড়া দুধ খেয়ে, দোষ দিলো বাসার বাচ্চা কাজের মেয়েটার। আর এই অমার্জণীয় অপরাধের কারনে ঐ পরিচিত সেই শাস্তিটা তাকে দেওয়া হইলো। খুন্তি গরম করে পিঠে ছেকা দেওয়া। বাড়ীওয়ালীর মনে হইলো, নাহ শাস্তিটা মন মত হয় নাই। বুদ্ধি করে তিনি ঐ কাজের শিশুটার হাতও ভেঙ্গে দিলেন।

ঘটনা আর বাড়ানোর দরকার নাই। এই ঘটনাগুলো আমাদের দৈনিক পত্রিকায় অনেকটা কমন ষ্ট্রাকচারে ছাপা হয়। এবার ব্যবসার আইডিয়াটা বলি।

বহু বছর আগে হুমায়ূন আহমেদের একটা নাটক ছিলো। কাজের বুয়া সাপ্লাই করার একটা কোম্পানী নিয়ে গল্প। বিভিন্ন জায়গা থেকে কাজের বুয়া নেয়া হয়। তাদেরকে ট্রেনিং দেয়া হয়। বিষয়টা হাস্যকর ভাবেই তিনি বলেছিলেন নাটকে।

কিন্তু এত বছর পর, ঐ হাসির নাটকটিই আসলে এখন একটি ব্যবসা হওয়ার যোগ্যতা রাখে। এই ব্যবসায় শুধু যে টাকা ইনকাম হবে তা না। আরো যা যা হবে তা হইলো
- টাকা থাকলেও অনেক সময় কাজের বুয়া পাওয়া যায় না। এই সমস্যার সহজ সমাধান হবে।
- অথেনটিক একটা সোর্স থেকে মানুষজন কাজের বুয়া পাবে। চুরি করে ভেগে যাওয়া টাইপ কোন বিপদের সম্ভাবনা থাকবে না।
- কাজের লোক দাসী না। তারা আপনার আমার মতই চাকরী করেন। এই সম্মানটা তারা পাবেন।
- কাজের লোকের উপর কোন অত্যাচার কেউ করার সাহস পাবে না। কারন তারা একটা কোম্পানীর এনলিষ্টেট এমপ্লয়ী থাকবেন। তার ভালো মন্দ সব কোম্পানী দেখবে।
- কাজের লোকেরা সপ্তাহে একদিন বা দুই দিন ছুটি পাবেন। ঐ দিনটা তিনি তার পরিবারকে দিতে পারবেন।