Monday, October 12, 2015

আত্তকেন্দ্রিক আমরা এবং আমাদের সীমাবদ্ধ পৃথিবী !!!


আমার পৃথিবী কতটুকু ? উত্তর হয়ত হবে , ততটুকুই আমার পৃথিবী যতটুকু আমার সত্ত্বার নিয়ন্ত্রনে থাকে। ঠিক এভাবেই আমরা রোজ প্রতিনিয়ত চিন্তার মধ্যে পৃথিবীর সংগাটাকে সীমাব্দ্ধ করে ফেলি। সীমাবদ্ধ করে ফেলি আমাদের চিন্তা ধারা, জীবন-যাপন সবকিছুকেই। একটু সামগ্রিক ভাবে চিন্তা করি। আজ হয়ত আপনি আপনার প্রিয় চাবির রিংটা হারিয়ে ফেলেছেন, কিন্তু ঠিক একই মূহুর্তে হয়ত আজ হয়ত পৃথিবীর কোন এক প্রান্তে কোন ব্যাক্তি দূর্ঘটনায় তার হাতটিই হারিয়ে ফেলেছে। আপনি হয়ত আজ কারো ফেসবুক ফ্রেন্ড লিস্ট থেকে হারিইয়ে গেছেন। হিসেব রেখেছেন রোজ কত মানুষ তাদের প্রিয় মানুষটার মন থেকেই হারিয়ে যাচ্ছে ? হারিয়ে ফেলেছেন কাউকে ?? না, “Parallal World” মত জটিল থিওরী কল্পনা করতে হবে না, এই দৃশ্যমান পৃথিবীতেই রোজ কিছু মানুষ ব্রোমোজেপামের মধ্যে নিজেকেই হারিয়ে ফেলছে। বিষাক্ত সিরিঞ্জ গুলা এফোড় ওফোড় করে দিচ্ছে ওদের চামড়া। আপনি আমি কি তারচে ভাল অবস্থায় নেই ? এই মহাবিশ্বে রোজ কিছু ঘটে যাচ্ছে, কেউ হারছে কেউ জিতছে আর কেউ বা সমঝোতা করছে। আপনি আমি অথবা আমাদের সাথে ঘটে চলা অকারেন্স গুলা সেটারই কিছু অংশ আর সেগুলা কোন সমান্তর কিংবা গুনোত্তর ধারা মানে না। মানলে হয়ত এই পরিক্রমার একটা সমাধান করা যেত। কিন্তু না, , , এই ঘটে চলা পরিক্রমা গুলা কারো জন্য কখনো কিন্তু থেমে থাকেনি,,,,তার সাথে তাল রেখেই থামেনি আমাদের জীবন্ , আর না থামেছে সময়। হয়ত থমকে গেছে কিছু মূহুর্তের জন্য , তবে থামেনি। কারো অবহেলায় কিচ্ছু যায় আসে না, একদিন ঠিকই সয়ে যাবে। একদিন ঠিকই দেয়ালে পিঠ ঠেকে যাবে, একদিন ঠিকই উঠে দাড়াবার প্রয়োজনীয়তা অনুভব করবে। ধ্রুব এটাই যে, জীবনটা নিজের গতিতেই চলবে, আর মৃত্যুর আগ পর্যন্ত ভুল মানুষ গুলাই আপনাকে আমাকে সঠিক শিক্ষা গুলা শিখিয়ে যাবে।


তবে হ্যা, , , জীবনটা সত্যি সত্যি সেদিন থেকে থেমে যেতে শুরু করবে যেদিন থেকে আমরা সৃষ্টিকর্তার সবচে বড় নিয়ামতটাকে অবহেলা শুরু কর্ব। আই মিন , নিজেদেরকে !!!!