Monday, September 21, 2015

"বিজ্ঞান কোন কিছু সৃষ্টি করেনি, বিজ্ঞান সর্বদা ছিল এর পর্যবেক্ষক...

যেমনঃ- পানি/জল; বিজ্ঞান আবিস্কার করেছে জল/পানিতে হাইড্রোজেন ও অক্সিজেন আছে। কিন্তু জল/পানি সৃষ্টি করেনি। বিজ্ঞান শুধু বিদ্যমান আছে এমন কিছু এর উপর গবেষনা করেছে , এবং বিদ্যমান বস্তু গুলো ব্যাবহার করে আরও একটি বিদ্যমান জিনিস বানিয়েছেন।
- আজ ধরুন আপনি একটি গ্লাসে জল/পানি নিয়ে একটি বদ্ধ জায়গায় রেখে দিলেন এবং সেই জল/পানিতে কিছু প্রান এর জন্ম নিল যেমন ধরুন মশা। তাহলে কি আপনি বলবেন আপনি প্রাণ এর সৃষ্টি করেছেন? বা বিজ্ঞান এই প্রাণীটিকে সৃষ্টি করেছে। নাকি ঈশ্বর এর কথা ভাববেন যিনি জল/পানি, গ্লাস তৈরির উপকরন সৃষ্টি করেছেন এবং বলছেন তিনি প্রানের সৃষ্টি জল/পানি থেকে করছেন।
- নাকি ঈশ্বর কে মূর্খ দাবি করবেন এবং বলবেন তিনি যা বলেছেন তা ভুল এবং পাগলের প্রলাপ, আর বলবেন আপনি নিজেয় ঈশ্বর!
,
একই জিনিস পাঁচ জনকে পর্যবেক্ষণ করতে দিলে তাদের উত্তর হবে পাঁচরকম; আর এটি বিজ্ঞান এর শুরু থেকে আজ অব্দি পর্যন্ত একটু পর্যালোচনা করলে খুব স্পষ্ট বোঝা যায়।
- যেমন ধরুন পারমানবিক গবেষনা, যেমন ভিন্ন গ্রহের মানুষ এর থেকে বেশি বুদ্ধিমান প্রাণী নিয়ে গবেষনা, আর চিকিৎসা বিজ্ঞান এবং জ্যোতির্বিদ্যা বিজ্ঞান এদের মতো পার্থক্য কার না জানা ।
তাহলে পর্যবেক্ষক এর কথাই সৃষ্টিকারী ঈশ্বর কে ভুল বলে দাবি করা কতটুকু সঠিক আমার বোধগম্য নয়।
- যেমন ২+২ = ৪। এই ক্ষেত্রে আপনার যদি উত্তর হয় ৮ তাহলে বুঝতে হবে আপনি কোথাও ভুল করছেন, আপনি দাবি করতে পারেন না যে এই সুত্র যে আবিষ্কার করেছে সে ভুল, যদি করেন তাহলে আপনার কথা হবে পাগলের প্রলাপ।
,
ঈশ্বর জানেন বলেই বলেছেন তিনি মানুষ কে বানিয়েছেন সৃষ্টির সেরা জীব হিসেবে, আর বুদ্ধিজীবী এবং অতি মাত্রাই আত্মবিশ্বাসী-রা বলেন এই পৃথিবীর বাহিরে মানুষ এর থেকেও বেশি বুদ্ধিমান প্রাণী আছে বা খুজেই চলেছে!
- ইসলাম ধর্ম বিশ্বাসী- আল্লাহ্‌ বলেন তিনি প্রথম সৃষ্টি করেছেন হযরত আদম (আঃ) কে, আর পরবর্তীতে সৃষ্টি করেছেন হযরত হাওয়া (আঃ) কে, আর বিজ্ঞান বলে আমাদের পূর্ব পুরুষ বানর ছিল, আজ পর্যন্ত কখনও দেখলাম না , একটি বানর মানুষ এর রুপে দেখতে একটি বাচ্চা’র জন্ম দিল, অথবা মানব গর্ভে একটি বানর বাচ্চার জন্ম হয়েছে। যেখানে দেখা যায় যদি কারও জন্মগত একটি সমস্যা থাকে তার কয়েক পুরুষ ধরে একই সমস্যা জন্মগত ভাবে হতেই থাকে।
,
যেই ঈশ্বর বলে গাছের প্রতিটি পাতা তার পার্থনা করে, যার অর্থ বোঝা যায় যে গাছেরও প্রাণ আছে, সেই ঈশ্বর কি ভুল? সেই বিজ্ঞানী যিনি আবিষ্কার করলেন যে গাছের ও প্রাণ আছে তাকে সম্মান প্রদর্শন করেন। সেটি কতটুকু যোক্তিক একবারো কি ভাববেন?
তারপরও হয়তো বলবেন ঈশ্বর ভুল আর বিজ্ঞান সটিক ।
- ঈশ্বরকে অবিশ্বাস আর পরিবর্তনশীল বিজ্ঞানকে অন্ধ ভাবে বিশ্বাস আজকের সমস্যার মুল কারণ!