Friday, September 11, 2015

ক্লান্তিহীন ---

এখানে ধানের গন্ধে তোমার প্রেমের ছন্দ খুঁজে পাই-
যা বড়ই নন্দিত, বড়ই ছন্দিত।
সেই নন্দিত, ছন্দিত ছন্দে ঝিঁঝিঁ পোকারা অচেনা প্রেমে আন্দোলিত হয়।
আন্দোলতি প্রেমের একেক-একটি ঝিঁঝিঁ পোকারা-
গোধুলীর সাথে পবিত্র পরকীয়ায় লিপ্ত হয়।
যার শেষ নেই, বিনাশ নেই, যার সৃষ্টি বড়ই রঙ্গিন।
গোধুলীর সেই পরকীয়া সন্ধাতে ভীত হয়, তবে-
সে রাতে নক্ষত্রদের পবিত্র নষ্টামিতে খোলস ঝেড়ে-
উষার চিরায়ত সুন্দর মুখোষ পরে নব্য ভালবাসার শুক্রাণু ছড়ায়।
সেই শুক্রাণু থেকে জন্ম নেয় একেক-একটি ফড়িং,
যে ফড়িঙেরা বেঁচে থাকে রোদ-শিশিরের গন্ধ মাখা পল্লব ভোজনে।
সে ফড়িঙেরা সায়হ্নে ধানের গন্ধের ভাজে ভাজে-
ফুলশয্যায় লিপ্ত শিশিরের কণার সাথে।
শিশিরের উদরে জন্ম নেয় অসংখ্যা ভালবাসার স্বপ্ন ডানা।
যে ডানা ভালবাসাতে থাকে ক্লান্তিহীন নক্ষত্র থেকে নক্ষত্রে।
আমি প্রেমের ছন্দ খুঁজে পাই তোমার প্রেমের গন্ধে।
আমি আন্দোলিত হতে শিখেছি ঝিঁঝিঁ পোকার কাছ থেকে তোমার প্রেমে,
আমি পবিত্র পরকীয়া শিখেছি গোধুলীর কাছ থেকে, অতএব,
আমার এ প্রেমের শেষ নেই, বিনাষ নেই, তার রঙ্গিনতা বড়ই সঙ্গিন।
আমার প্রেমের হতাষা গোধুলীতে খোলস পাল্টায়,
ঊষাতে নব যৌবন পায়, নতুন করে ভালবাসতে শেখে।
আমার প্রেমের বিরহের শুক্রাণু থেকে জন্ম নেয় ভালবাসার ফড়িং
যে নব পল্লবীত ডগায় বাসা বাঁধে শিশিরের সাথে বাসরের আশে।
সেও স্বপ্ন বাসরে লিপ্ত থাকে অহর্নিশি-অষ্টপ্রহরে।
আমার ভালবাসাও ক্লান্তিহীন, সে ভালবাসে নক্ষত্র থেকে নক্ষত্র।