Sunday, September 13, 2015

১-২ঃ- কতো কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন।


চোঁখের এ কি খেলা ?
আমাদের জন্মের সময় আমাদের চোখের যে সাইজ থাকে, সারাজীবনে তা নাকি আর বাড়েনা ! অন্যদিকে কান, নাক সব কিছুই আয়তনে বাড়ে ! চোখের এ অভিমান কেন বাবা ?




বারবি(Barbie)ম্যাডাম
বাচ্চা মেয়েদের প্রিয় খেলনা বারবি পুতুল (Barbie) এর পুরো নাম কি জানেন ? - বারবারা মিলিসেন্ট রবার্টস (Barbara Millicent Roberts)! এখন থেকে দোকানে গিয়ে বারবি পুতুল দেন আর বলবেন না যেন । বলবেন, একটা বারবারা মিলিসেন্ট রবার্টস দেন ।



মোনালিসার ভুরু কই?
লিওনার্দো দ্য ভিঞ্চি’র অমর সৃষ্টি “মোনালসা”। মোনালিসার হাসি এতটাই ভুবন ভোলানো যে, আমরা খেয়ালই করিনা তার চোখে কোন ভ্রু নেই । লিওনার্দো ভাইকে বলি, “কি হত একটু ভ্রু টা এঁকে দিলে? তাহলে তো আমাকে এ নিয়ে আর এত্ত লিখতে হত না”!



পিঁপড়ারা ঘুমায় না !
পিঁপড়ারা নাকি কখনও ঘুমায় না । বলি, ঘুমাও না কেন ? সারারাত জেগে কি ফেইসবুকে ব্রাউজ কর নাকি ?



ওজন কমানোর সবচাইতে সহজ সমাধান !
ভরা পূর্ণিমায় চাঁদ যখন মাথার ওপর খাঁড়া বরাবর থাকে, তখন নাকি নিজের ওজন কম অনুভূত হয় । সহজে ও বিনা কষ্টে ওজন কম দেখানোর এরচেয়ে কোন ভালো পদ্ধতি আর আছে ? বলতে পারবেন কেউ ?



আলেকজান্ডার গ্রাহাম বেল
টেলিফোন আবিস্কার করেছেন কে ? জানেন তো ? - আলেকজান্ডার গ্রাহাম বেল । বলি, উনার এই টেলিফোন আবিষ্কারের দরকারটা কি ছিল ? উনি নাকি জীবনে কোনদিন তাঁর মা’কে বা বৌকে ফোন করেন নাই । আর করবেনই বা কিভাবে ? উনার মা আর বৌ দু’জনেই ছিলেন কালা, মানে ঐ কানে শুনতে পেতেন না আরকি ।



বড় বড় চোখ, ছোট ছোট মগজ
উট পাখীর চোখের আকৃতি নাকি তার মগজের চেয়েও বড় ! হবে না, যে বুদ্ধিমান ? ভয় পেলেই একেবার বালুর নীচে মাথা ... !



Happy Birthday to you
জন্ম দিনে গান গেয়ে থাকেন না ? ঐ যে, ঐ গানটা – হ্যা...পি বার্থডে টু ইইউ... । ভুলেও গানটি কপি করবেন না যেন ! কারণ ? গানটি কপিরাইট করা !



জিহ্‌বা বেঁচে দিয়েছি
প্রজাপতি নাকি পা দিয়ে খাওয়ার স্বাদ নেয় । কেন বাবা, তোমার জিহ্‌বা কি বেঁচে দিয়েছ নাকি ?



এবার আসুক হাঁচি
চোখ খুলে নাকি হাঁচি দেয়া যায়না, মানে ঐ হাঁচির সময় নাকি চোখ বন্ধ হয়ে যাবেই, এবার আসুক হাঁচি একবার ... !



কাঁচি আবিস্কারক কে ?
কাঁচি কে আবিষ্কার করেছে জানেন তো ? - নিওনার্দো দ্য ভিঞ্চি



আমি লাফাব না, লাফাব না ।
হাতিই হচ্ছে একমাত্র প্রাণী, যে লাফ দিতে পারে না । ভাগ্যিস......নইলে...।



অল্প সময়ের যুদ্ধ
বিশ্বের ইতিহাসে সবচেয়ে কম সময়ের জন্য দুটি দেশের মধ্যে যে যুদ্ধটি হয়েছিল, তা হচ্ছে ১৮৯৬ সালে জাঞ্জিবার আর বৃটেনের মধ্যে । যুদ্ধ শুরুর ৩৮ মিনিটের মাথায়ই জাঞ্জিবার আত্মসমর্পণ করে ।



শক্তিশালী পেশী
ব্যয়াম করেন ? জানেন ? মানব শরীরে কোন পেশীটি সবচেয়ে শক্তিশালী ? – জিহ্‌বা ।



হাঁসের প্যাঁক প্যাঁকানি
হাঁসের প্যাঁক প্যাঁক শব্দ কিন্তু প্রতিধ্বনিত হয় না, এ পর্যন্ত জানা যায়নি কেন এমন হয় ?



আহ্‌ ! সেভেন-আপ !
জনপ্রিয় পানীয়টির নাম সেভেন-আপ (7-Up) কেন হয়েছে জানেন ? “7” এ জন্য যে, তখন সেভেন-আপ এর অরিজ্যিনাল কন্টেইনারটির ওজন ছিল সাত আউন্স, আর “Up” এ জন্য যে, এর বুদ বুদ গুলি উর্দ্ধমুখী ।



কুকুরের পেটে চকোলেট সয় না
“কুকুরের পেটে ঘি সয় না”- বহুল প্রচলিত এ প্রবাদটি হয়ত জানেন । কিন্তু এ কি জানেন যে, চকোলেট খেলে কুকুর মারা যেতে পারে ? হ্যাঁ, চকোলেটের মধ্যকার থিয়োব্রোমিন (theobromine) সরাসরি কুকুরের হার্ট এবং নার্ভাস সিস্টেমে অ্যাটাক করে । তাহলে এখন থেকে কি বলবেন ? “কুকুরের পেটে চকোলেট সয় না”, এটি ?



ওরা যে বিছার চেয়ে অধম !
আপনার আপনজন কেউ কি মদে আসক্ত ? তাহলে তাকে বলে দিন সে বিছার চেয়েও অধম । বিছার মত নগন্য একটা প্রাণি ! সেও মদ এতটাই ঘৃণা করে যে, খাওয়ানো দূরের কথা, কেউ যদি তার গায়ে একটু মদ ঢেলে দেয় অমনি রাগে, দুঃখে, ক্ষোভে, অভিমানে একেবারে পাগল হয়ে নিজের গায়ে নিজেই হুল ফুটিয়ে সুইসাইড করে ফেলে !
বিছা ভাইদের বলি, নিজের গায়ে হুল ফোটানোর পাশাপাশি ঐ মাতালদের গায়েও একটু হুল ফোটাতে পারো না ? তুমি জানো না ? ওই মাতালদের জন্যেই যে এখানে সেখানে মদ পাওয়া যায় !



ব্রুস্‌ লী’র অ্যাকশন
আমার পাড়ার ছোট্ট পাঁচ বছরের ফারিজ, সে ও জানে ব্রুস্‌ লী’র নাম ।
ব্রুস্‌লী তার অ্যাকশনে এতটাই ফাস্ট (দ্রুত) ছিলেন যে, তার অ্যাকশনগুলো দর্শককে দেখানোর জন্য ক্যমেরার রীল ধীরে ধীরে ঘোরাতে হত, আমরা কিন্তু বুঝতে পারতাম না যে রীল এখন ধীরে ঘোরানো হচ্ছে ।



Butterfly/Flutterby
“Butterfly” (প্রজাপতি) এর আসল নাম কি ছিল জানেন ? – Flutterby । ইনি অবশ্য এফেডেবিট করে নাম পরিবর্তন করেছিল কিনা তা কোথাও জানা যায়নি ।



ডানহাতি আর বামহাতি
মানুষের মত কুকুর আর বিড়ালরাও নাকি ডানহাতি বা বামহাতি হয় । ইজ্জতটা বুঝি আর থাকলোনা এবার...!



আমি আমাতে নেইকো আর
“চার্লি চ্যাপলিন” নিজেই নাকি একবার চার্লি চ্যাপলিন এর মত অভিনয় করার প্রতিযোগিতায় তৃতীয় হয়েছিলেন । এর মানে হচ্ছে চার্লি চ্যাপলিনের আগেও আরও দু’জন ছিলেন যারা তাকে দেখিয়ে দিয়েছিলেন চার্লি চ্যাপলিনের মত অভিনয় কি ভাবে করতে হয় !
বলি, ঐ কম্পিটিশনের আম্পায়ার কি পাকিস্তানের আলিম দার ও ব্রিটেনের ইয়ান গোল্ড ছিল নাকি ?



গিনিজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ! আর চুরির রেকর্ড !
ইংল্যান্ডের পাবলিক লাইব্রেরী থেকে কোন বইটি চুরি যাবার রেকর্ড সবচেয়ে বেশী, জানেন নাকি ? – দা গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস (The Guinness Book of World Records), দেখেন, চোরের সেন্স অব হিউমার দেখেন !



চিনেবাদামের ডায়নামাইট !
ডায়নামাইট, নামটা শুনেছেন তো ? এটা শুনেছেন ? - ডায়নামাইট তৈরির মূল উপাদান গুলোর একটি হচ্ছে চিনেবাদাম !



















প্রেমে মরা জলে ডুবে না !
প্রেমে মরা নাকি জলে ডুবে না, আর পাথর নাকি পানিতে ভাসে না ! আমি বলি, পাথর পানিতে ভাসে । যদি বিশ্বাস না হয়, আগ্নেয়গিরির উদ্‌গৃত লাভা থেকে উৎপন্ন পাথর যাকে পুমিস (Pumice) বলা হয়, সেটি পানিতে ছেড়ে দিয়ে দেখবেন ঠিকই ভাসবে ।


কারো প্রেমে মরেছিল নাকি এটি ?

উটের দুধের দই
উটের দুধ খেয়েছেন কখনও ? না খেয়ে থাকলে খেয়ে দেখতে পারেন । উটের দুধের দই কিন্তু কখনও খাবেন না । কারণ ? আসল উটের দুধে কখনও দই হয় না যে...।



মজার ইংরেজি
১৫ অক্ষরের একমাত্র একটি শব্দ বলুনতো, যেটিতে একটি অক্ষরও দুইবার ব্যবহার করা হয়নি – কি, পারলেন না ? – “uncopyrightable”

বাঘের চামড়া তুলে নেব আমরাবাঘের শরীর ডোরকাটা বা ছিটফোট কি কারণে হয় জানেন ? এর চামড়ার জন্য, পশমের জন্য না ।



আলফ্রেড নোবেল
বিভিন্ন ক্ষেত্রে অনন্য অবদানের জন্য (শান্তি সহ) যে “নোবেল” পুরুষ্কার দেয়া হয়, সেটি যার নামে সেই “আলফ্রেড নোবেল” (Alfred Nobel) ছিলেন ডাইনামাইটের আবিষ্কারক । অবশ্য তিনি মানব কল্যাণের জন্যই ডাইনামাইট আবিষ্কার করেছিলেন, আর এর পর থেকে মানব জাতি সেটি নিজেদের অকল্যাণের জন্যই বেশী ব্যবহার করে আসছে ।
১৯৮৮ সালে যখন “আলফ্রেড নোবেল” এর ভাই “লুদভিগ” (Ludvig) মারা যান, তখন এ ঘটনায় ফ্রান্সের কিছু দৈনিক পত্রিকা ভুলক্রমে এটিকে “আলফ্রেড নোবেল” এর মৃত্যু হয়েছে বলে তাদের পত্রিকাগুলোতে প্রকাশ করে । পত্রিকাগুলোর হেডলাইন ছিল এরকম – “The merchant of death is dead”, বংলায় যার অর্থ দাঁড়ায় “মৃত্যুর ব্যবসায়ি আজ মৃত্”। আলফ্রেড নোবেল ব্যপারটি যথাযথই অনুধাবন করতে পেরেছিলেন সেদিন ।
অতঃপর ১৮৯৫ সালের ২৭শে নভেম্বর আলফ্রেড নোবেল তাঁর সমস্ত সম্পত্তি এই নোবেল প্রাইজের যাবতীয় খরচ বহনের জন্য উইল করে দেন ।
আফসোস্‌ আমাদের বড় বড় নেতারা যদি এই ব্যপারটি একটু অনুধাবন করতে পারতেন !!



খাদ্য মজুদ
সস্তায় খাদ্য পেলে বেশী করে কিনে রাখেন ? ঐ যে চাল, ডাল, মাছ, মুরগী এই আর কি... । বলি, সস্তায় পেলে মধু’ও একটু বেশী করে কিনে রাখবেন । কারণ আর কিছুই না, সাধারণ একটি কাঁচের জারে রেখে দিন আর অনেকদিন রেখে খেতে পারবেন, কতদিন ? - বেশী না, মাত্র তিন হাজার বছর ! নষ্ট হবে না



কতো কষ্টের এই মধু !
এখন মধু তো কিনবেন, খাবেনও । কিন্তু জানেন মাত্র এক পাউন্ড (প্রায় আধা কেজি) মধুর জন্য একটি মৌমাছিকে প্রায় বিশ লক্ষ ফুল ঘুরে আসতে হয় ? এত কস্টকর ! এ জন্যেই বোধহয় অমন হুল ফোঁটায় !



কোকা কোলা"
কোকা কোলার রং কি জানেন? কি... কালো? মোটেই না। রং না মেশালে কোকা কোলার রং হত সবুজ"।
- জানেন? ইন্টারনেটে অনেক জায়গায় প্রকাশিত উপরোক্ত তথ্যটি একটি গুজব! আমিও জানতাম না, কিছুক্ষণ আগে জানতে পারলাম।
তবে আমার কি মনে হয় জানেন? কোকা কোলা সবুজ হলেই বেশী আকর্ষণীয় হোত হয়ত!



ভূমিপম্প ও মথ
মথ আছে না ? ঐ যে, প্রজাপতির মত দেখতে ? ভূমিকম্পের সময় নাকি ওরা আর উড়তে পারে না, কারণ ? আমারতো মনে হয়, ভয়ে হাত পা ঠান্ডা হবার যায় আরকি... ।



অ্যান্টার্কটিকায় যাবেন নাকি?
অ্যান্টার্কটিকার সাদা বরফের দেশে ঘুরতে যাবেন নাকি ? যান, আমি কিন্তু যাব না ! কেন ? ঐ সাদা বরফের প্রায় শতকরা তিন ভাগই নাকি পেঙ্গুইনের জমীভূত প্রস্রাব ! প্রস্রাব আবার আমার ঘেন্না লাগে কিনা !



বরফ জমান তাড়াতাড়ি
আমি বলি কি, অ্যান্টার্কটিকায় যাবার চেয়ে বরং ঘরেই তাড়াতাড়ি কিছু বরফ জমিয়ে নিন । আর গড়াগড়ি খান ওটার ওপর । লে এবার, তাড়াতাড়ি বরফ জমাবেন কি ভাবে ? সব কিছুই যদি আমার বলতে হয়, তাহলে কি আর করা ! হাতের কাছে গরম পানি আছে ? তাহলে ওটিই রেখে দিন ফ্রিজারে । কারণ ঠান্ডা পানির চেয়ে গরম পানিই নাকি তাড়াতাড়ি বরফে পরিণত হয় । বিশ্বাস না হলে পরীক্ষা করে দেখতে পারেন ।



আসল মুক্তা !
আসল মুক্তা চেনার একটি সহজ উপায় আছে । আসল মুক্তা নাকি ভিনেগারে ডুবিয়ে রাখলে গলে যাবে । আরে বাবা গলেই যদি যায়, তাহলে আর আসল মুক্তা চিনে আমার কি লাভ ? বরং অন্য ভাবে চেনার চেষ্টা করি...!



জেনে নিন আপনার মস্তিষ্কের খবর
আপনার মস্তিষ্কের খবর তাও আবার আমার কাছে জানতে চাচ্ছেন ? তবে জেনে নিন, আপনার মস্তিষ্কে বুদ্ধিমত্তা কতখানি আছে তা বলতে পারবনা ঠিকই, তবে আপনার মস্তিষ্কের শতকরা আশি ভাগই কিন্তু – পানি !



মেয়েদের শার্ট, ছেলেদের শার্ট
শার্ট কিনে এনেছেন ? আচ্ছা, বোতাম কোনদিকে আছে বলেন তো ? কি ? বাম দিকে ? তাহলে ওটা মেয়েদের শার্ট । ছেলেদের শার্টে বোতাম থাকে ডান দিকে ।



পিরামিড রহস্য
মিশরের “গীজা” নামক পিরামিডটির নাম শুনেছেন ? ঐ পিরামিডের ভেতরকার তাপমাত্রা নাকি সবসময়ই ৬৮ ডিগ্রী ফারেনহাইট থাকে । ঋতু পরিবর্তনেও এই তাপমাত্রা কম বেশী হয় না । বাবা এটি আবার কোন রহস্য হোল নাকি ? ফারাওরা কতকিছু জানত ! হয়ত কোন তাপামাত্রা নিয়ন্ত্রক যন্ত্র বসিয়ে রেখেছে কোথাও ? একটু খুঁজে দেখলেই হয় ! তা না ! শুধু বক্‌ বক্‌ আর বক্‌ বক্‌ ।



রক্ত দিন জীবন বাঁচান
এতো গেল পিরামিডের রহস্যের কথা, আপনার নিজের মধ্যেই তো কত রহস্য লুকিয়ে আছে...। কি রহস্য, জানতে চাচ্ছেন ? আচ্ছা বলি, রক্ত দিয়েছেন কখনও ? এই রক্ত দেবার সময় প্রস্রাব করে দেখুনতো, পারেন কিনা ? যদি পারেন তাহলে আমাকে দয়া করে জানাবেন একটু ।



রক্তে প্লাজমা দরকার? পাচ্ছেন না?
আপনার শরীরের আরেকটি রহস্যের কথা বলি, আপনার বা আপনার নিকটতম কারও যদি কখনও রক্তে প্লাজমা দরকার হয়ে পড়ে আর আপনারা তা জোগাড় করতে না পারেন, তাহলে ডাক্তারকে কষ্ট একটু জিজ্ঞেস করবেন – আপাততঃ কচি ডাবের পানি দিয়ে কাজ চালাবেন কিনা। কারণ কচি ডাবের পানি দিয়ে নাকি এই কাজ চালানো যায় । এবার গেল তো কচি ডাবের দাম বেড়ে !



আবারও মোনালিসা!
“লিওনার্দো দ্য ভিঞ্চি”র মোনালিসার কথা তো এর আগের পোষ্টে লিখেছি । তিনি যে, মোনালিসার ছবিতে ভ্রু দেন নাই তা খেয়ালও করেছেন নিশ্চয়ই । কিন্তু সত্যি সত্যি ভালো করে ছবিটা খেয়াল করেছেন ? ভালো করে খেয়াল করলে দেখতে পেতেন লিওনার্দো ভাই ছবিতে কোন স্বাক্ষর বা তারিখও দেন নাই, তখন যে স্বাক্ষর বা তারিখ দেবার প্রচলন ছিল না তাও না, তবে কেন দেননি ? ঐ আরকি আমাকে একটু খাটিয়ে নেবার জন্য, সবকিছু তো আবার আমারই খেয়াল করতে হয় কিনা...!



আজব ডলফিন !
ডলফিন হচ্ছে একমাত্র প্রাণী (তিমি’র মতই ডলফিনও কোন মাছ না) যে ঘুমন্ত অবস্থায় ঠিকমত চলাফেরা করতে পারে, এরা এক চোখ খোলা রেখে ঘুমায় । এক্কেবারে আমাদের নাইটগার্ডদের মতো !



“ব্ল্যাক বক্স” মানে “কমলা বাক্স”
ইদানিং কিছু সাড়া জাগানো বিমান দূর্ঘটনায় অনেকেই “ব্ল্যাক বক্স” এর নাম শুনেছেন হয়ত । কোথাও কোন বিমান দূর্ঘটনা ঘটা মাত্রই বিমানের ধ্বংসাবশেষ থেকে যে বস্তুটি উদ্ধার করা হয় সেটি হচ্ছে ব্ল্যাক বক্স, এই ব্ল্যাক বক্সেই থাকে বিমানের সকল ডাটা এবং সব রেকর্ড করা কথা বার্তা, ফলে বিমানটির দূর্ঘটনার কারণ জানতে এই ব্ল্যাক বক্সের এত গুরুত্ব । মজার ব্যপার হচ্ছে নামে “ব্ল্যাক বক্স”(কালো বাক্স) হলেও এর রং কিন্তু কমলা ।



আমার তিনটি হৃদয় দিয়েই তোমাকে সমান ভাবে ভালোবাসব
অক্টপাস যদি মানুষ হোত আর মানুষের মতই কথা বলতে পারত তাহলে সে তার প্রেমিক বা প্রেমিকাকে কি বলত জানেন ? – “ও আমার প্রিয়/প্রিয়া, আমি আমার তিনটি হৃদয় দিয়েই তোমাকে সমান ভাবে ভালোবাসব” । কারণ ? -অক্টপাসের হার্ট তিনটে ।



হিটলারও শান্তিতে নোবেল পুরুস্কার !
১৯৩৯ সালে যে কয়জন শান্তিতে নোবেল পুরুস্কারের জন্য মনোনীত হয়েছিলেন তাদের মধ্যে হিটলারও ছিলেন। নোবেল পুরুস্কারটা দিয়ে দিলেই বোধ হয় ভালো হোত, দ্বিতীয় বিশ্ব যুদ্ধটা হয়ত আর বাধাতেন না ।



“ব্লু টুথ” মানে নীল দাঁত
ব্লু টুথ চিনেনতো? জানেন এই ব্লু টুথ নামটি ১০ম শতাব্দীর ডেনমার্ক ও নরওয়ের রাজা “হ্যারাল্ড ব্লুটুথ গর্মসন” (Harald Bluetooth Gormsson) এর নাম থেকে নেয়া । আর উনার নাম ব্লু টুথ হয়েছিল কারণ নাকি উনি উনার দাঁতের এতটাই অযত্ন নিতেন যে, একসময় উনার দাঁত গাঢ় নীল রঙের হয়ে গিয়েছিল (এর পক্ষে অবশ্য কোন সত্যতা পাওয়া যায় নি) ।



কিচেন না টয়লেট?
সাধারণ মানের একটি বাসায় সবচেয়ে বেশী জীবাণু থাকে কোথায় জানেন ? হয়ত বলবেন টয়লেটে । আমিও তাই জানতাম। কিন্তু এখন জেনেছি সাধারণ মানের রক্ষণাবেক্ষণে একটি বাসায় নাকি টয়লেটের চেয়ে কিচেনে (রান্নাঘরে) এক লক্ষ গুণ বেশী জীবাণু থাকে ! বলি, থাকবেনা কেন ? ওদের কি ক্ষুধা লাগেনা নাকি ?



“তাজ মহল” এর না জানা কথা
আগ্রার তাজ মহল স্থাপত্যের নাম কে না শুনেছেন বা এর ছবি কে না দেখেছেন ? এর ইতিহাসও অনেকের জানা । কিন্তু এই “তাজ মহল” নামটির ইতিহাস কত জন জানেন ?
মুঘল শাসনামলে তৈরি হওয়া এই অমর স্থাপত্যটিকে মুঘলরা ডাকত “রওযা-এ-মুনাওয়ারা” (Rauza- i-Munavvara)। পরবর্তীতে এর নামকরণ করা হয় “রওযা-এ-মমতাজ মহল” (Rauza-i-Mumtaz Mahal)। সর্বশেষ উনিশ শতকে বৃটিশরা এর নামকরণ করে “তাজ মহল” হিসাবে ।
তো এই তাজমহল যারা দেখেননি, শুধু ছবি দেখেছেন, তাদের বলি- তাজ মহলের যে ছবিটি আপনারা দেখেছেন তা হচ্ছে তাজ মহলের পেছন দিককার ছবি । তাজ মহল এর সম্মুখ ভাগ আসলে যমুনা নদীর দিকে(এই যমুনা নদী টিকে ছবিতে তাজ মহলের পেছনে মনে হয়, কিন্তু তা পেছনে না, বরং সামনে) । তখনকার মুঘল সম্রাটেরা যমুনা নদী দিয়ে রাজকীয় নৌকায় চড়ে তাজ মহলে প্রবেশ করতেন ।





এত কিছু তো জানলেন ? এটি কি জানেন ?