Monday, September 21, 2015

"ভার্সিটিতে পড়া বেশীরভাগ মেয়ের চরিত্র ঠিক নাই।

ভার্সিটিতে ভর্তির পর অবাধ স্বাধীনতা পেয়ে ছেলেদের সাথে বেশী মিশে নষ্ট হয়ে যায়।" ...কিন্তু ভাই, কথাটা কি কখনো আমরা উল্টা করে বলি? "ভার্সিটিতে ভর্তির পর ছেলেরা অবাধ স্বাধীনতা পেয়ে মেয়েদের সাথে মিশে রিজেক্ট হয়ে যায়।" • "দোস্ত ওই মাইয়ারে বিয়া করিস না এইটা রিজেক্ট, ছ্যাঁকা খাইছে। আমার বন্ধু শাকিলের এক্স। শাকিল ওরে খাইয়া ছাইড়া দিছে।" ...আচ্ছা এইযে বন্ধুটিকে মেয়েটির ব্যাপারে সাবধান করলাম এরকম করে কি কখনো শাকিল কে বলেছি? "হারামজাদা মাইয়াটারে নষ্ট করলি কেন? রিলেশন টিকবো কিনা না জেনে বিয়ের আগে ফিজিকাল রিলেশন করলি কেন?" ...হয়তো বলি অথবা বলিনা, আর বললেও খুব কম। 
 
• "এখনকার বেশীরভাগ মেয়েই নির্লজ্জ, রাস্তাঘাটে বয়ফ্রেন্ডের সাথে আপত্তিকর অবস্থায় থাকে।" ...আপত্তিকর অবস্থায় থাকে কার সাথে? আচ্ছা ছেলেটা কি তখন বোরকা পরে থাকে? ছেলেটাও চায় বলেই হয়। 
 
• "মাইয়াগুলা বেশি লুতুপুতু।" ...আচ্ছা মেয়েটা যখন লুতুপুতু করে বিএফ রে বলে ''কি কর বাবু?'' ছেলেটা কি তখন বলে "ওই এত আল্লাদ দেখাইবা না, স্বাভাবিক ভাবে কথা বল।" ...এটা বলে? অবশ্যই না। সে ও উত্তরে বলে ''তোমাকে ভাবি সোনামনি।'' ...তাহলে ছেলেটা কম গেল কিসে? 
 
• "চাকুরী করা মেয়েরা খারাপ হয়, অফিসে কলিগদের সাথে আকাম করে।" ...আচ্ছা ভাল কথা বাট আকামটা করে কার সাথে? অবশ্যই ছেলের সাথে। তাহলে ছেলের নামটা ফোকাস পায়না কেন? 
 
• "অমুকের বউ অফিসের বসের সাথে পরকীয়া করছে। ছি ছি ছি। কত্ত খারাপ।" ...হুম আসলেই অমুকের বউটা খারাপ বাট মাইয়াটা কি বস'রে ফুস্লাইয়া আকাম করছে নাকি বস মাইয়াটারে ফুস্লাইছে? অবশ্যই এই ক্ষেত্রে বসেরই প্রধান ভুমিকা। ...কিন্তু এইটা কারো দেখার বিষয় না, আবার বসের বউ কারো সাথে কিছু করলে ওইটা নিয়া তুলকালাম। ....
 কি ভাইয়ারা, কথাগুলো কানে লাগতেছে? একটু পর আমারে গালি দিবেন? আচ্ছা দিয়েন বাট আপনি যদি এইসব চরিত্রহীন গোত্রের ছেলেদের মধ্যে পরেন তাহলে বড় কথা বলতে আইসেন না। ...খারাপকে অবশ্যই খারাপ বলতে হবে, সে ছেলে হোক আর মেয়ে হোক। খারাপ ছেলে যেমন আছে খারাপ মেয়ে ও আছে। খারাপ মেয়েদের অবশ্যই গুষ্ঠি উদ্ধার করবো বাট তার আগে নিজে এইরকম দুই একটা খারাপ মেয়ের খারাপ কাজের সহকর্মী হইছি কিনা এইটা ভেবে দেখা উচিত নয় কি? আচ্ছা বাদ দেন একটা বাস্তব উদাহরন দেই, ভার্সিটিতে ছেলেদের হল গুলো প্রায় সারারাতই খোলা থাকে আর মেয়েদের নয়টা-দশটার পর বন্ধ। কারন কি? ...মেয়েরা বাইরে যেয়ে আকাম করতে পারে তাই। আচ্ছা তাহলে ছেলেরা কি আকাম করতে পারেনা? আর মেয়েরা আকাম করার ধান্দা থাকলে নয়টা-দশটার আগে করতে পারেনা? অথবা একদিন বাইরে হোটেলে রুম ভাড়া নিয়ে? ওহ স্যরি ভুল হয়েছে, মেয়েদের তো আটকে রাখা হয় তাদের নিরাপত্তার জন্য, রাতে বাইরে গেলে ছেলেরা সমস্যা করবে। ...আচ্ছা এমন কি হয়েছে যে ছেলেদের রাতে আটকে রাখা হয়েছে বাইরে গেলে মেয়েরা ঝামেলা করবে বলে? অবশ্যই না। ...তাহলে একটা দায়ভার কিন্তু অবশ্যই আমাদের উপর পড়লো। কোন এক ভার্সিটির শিক্ষক কে একদিন বলেছিলাম- "আচ্ছা স্যার ছেলেরা বিরক্ত করবে তাই মেয়েদের হলে আটকে রেখে ছেলেদের স্বাধীনভাবে ছেড়ে দেয়া হয়, তাহলে নিরাপত্তার খাতিরে সব ছেলেদের দশটার পর হলে আটকে রেখে মেয়েদের স্বাধীনভাবে রাতের পৃথিবী দেখতে ছেড়ে দেয়া হবে, এমনটা কি করা যায় না?" ...সদুত্তর দিতে পারেনি। আসলে উত্তর নাই। ভাইয়া আপুরা, সবাইকেই শেষে একটা হিসাব দেখাই- ধরেন ৫০ জন ছেলের জন্য ৫০ জন মেয়ে সিলেক্ট করা আছে। আপনি একা ৫ জন মেয়ে বা ছেলের সাথে রিলেশন করলেন, এদের মধ্যে শেষের জনকে যদি বিয়ে ও করেন তাহলেও আরো চার জনের জামাই বা বউকে আপনি ব্যাবহার করলেন। ...তাহলে আপনি যেমন আরেকজনের জামাই বা বউকে ব্যাবহার করলেন একইভাবে আপনার জামাই বা বউকেও যে আরেকজন ব্যাবহার করেনি সেই নিশ্চয়তা কি? আর ব্যাবহার করা হলেও কিছু করার নাই কারন এটাই আপনার প্রাপ্য। সব লেখায় যেমন একটা কথা বলি খারাপ ছেলে যেমন আছে খারাপ মেয়ে ও আছে, তাই খারাপ মানুষটাকে নিয়েই বলা উচিত, পুরো ছেলে বা মেয়ে জাতি নিয়ে না। একটা মেয়ে বা ছেলে আপনাকে খারাপ কাজে প্রলুব্ধ করে বলেই আপনি করেন। এতে আপনি নির্দোষ। ...আচ্ছা আমি আপনাকে আগুনে ঝাঁপ দিতে প্রলুব্ধ করলেই আপনি দিবেন? আমরা সবাই সমাজ ব্যাবস্থার উন্নতি চাই, সমাজের দোহাই দিয়ে নিজেকে পাশ কাটিয়ে রাখি, কিন্তু সমাজটা যে আমাকে নিয়েই সেটা বেমালুম ভুলে যাই। ...সবাই পরিবর্তন চাই কিন্তু নিজেকে পরিবর্তনের বেলায়ই যত অনীহা। আরেক ছেলে বা মেয়ে খারাপ। ওকে, বাট আমি নিজে কতটুকু ভাল সেটাই মুখ্য বিষয়। ...যার যার কর্মফল তার তার। লাগাবেন তেঁতুল গাছ আশা করবেন আংগুর ফল, তা তো হবে না।