Sunday, September 13, 2015

ভ্যাট ক্যাচাল এবং ভ্যাটের অঙ্ক!

VAT নিয়ে সবাই কিছু না কিছু বলছে। শিক্ষার উপর ৭.৫% ভ্যাট।

“ বিদ্যমান টিউশনি ফির মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত থাকে। ভ্যাট পরিশোধ করার দায়িত্ব সম্পূর্ণ রুপে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের , ছাত্রদের নয়- এনবিআর”এই মেসেজ টি দেখে আমার মনে কিছু প্রশ্ন জেগেছে। কিন্তু তার আগে সরকার কিভাবে ভ্যাট কালেকশন করে সে সম্পর্কে একটু ছোট করে বলিঃ

সাধারণত ভোক্তা এই ভ্যাট দিয়ে থাকে। আপনি কোন পণ্য কিনলে ঐ পণ্যের বিপরীতে যে রশিদ দেওয়া হয় তার মধ্যে পণ্যের মুল্য এবং এই পণ্যের ভ্যাট কত তা আলাদা ভাবে হিসাব করে দেখানো থাকে। বিক্রেতা ঐ পণ্যের মূল্য এবং ভ্যাট ক্রেতার কাছ থেকে নিয়ে পরে প্রতিমাসে ঐ ভ্যাটের টাকা চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা করে। উদাহরণ সরূপঃ একটি পণ্যের দাম ১০০০ টাকা হলে এবং এর উপর ভ্যাট ৭.৫% হলে, পণ্যের রিটেইল প্রাইস দাড়ায় ১০০০+৭৫=১০৭৫ টাকা। এখন,

ক। ১০০০ টাকা হচ্ছে বিক্রেতার রেভিনিউ
খ। ৭৫ টাকা হচ্ছে ভ্যাট
গ। পণ্যের এমারপি বা এন্ড ইউজার প্রাইস হচ্ছে ১০০০+৭৫=১০৭৫ টাকা যা বিক্রেতা ক্রেতার কাছ থেকে নিবে
ঘ। মাস শেষে বিক্রেতা ৭৫ টাকা সোনালি ব্যাঙ্কে চালানের মাধ্যমে সরকারের কোষাগারে জমা দিবে।

এইবার আমার প্রশ্নে আসিঃ
১। মেসেজে বলা হয়েছে “ভ্যাট পরিশোধ করার দায়িত্ব সম্পূর্ণ রুপে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের , ছাত্রদের নয়”-এটা দ্বারা কি বোঝানো হয়েছে? সাধারন ভাবে ভ্যাট পরিশোধ করে কোম্পানি (এখানে বেসরকারি বিশ্ববিদ্যালয়) কিন্তু ভ্যাট দেয় এন্ড ইউজার (এখানে ছাত্র)। কিন্তু প্রশ্ন হচ্ছে এই টাকাটা কার পকেট থেকে যাবে? আইন অনুযায়ী এটা ছাত্রদের কাছ থেকে যাবার কথা। ভ্যাটের আইনেই বলে এটা ছাত্রদের কাছ থেকে নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় সরকার কে দিবে। তাহলে এই কথা বলার অর্থ কি? মানুষকে বোকা বানানো?

২। কেউ বলতে পারেন যে সরকার বোঝাতে চাচ্ছে যে এই অতিরিক্ত ৭.৫% টাকাটা ছাত্রদেরকে দিতে হবে না, বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজের পকেট থেকে ছাত্রদের পক্ষ থেকে সরকারি কোষাগারে জমা দেবে। এটা হলে ভাল, কিন্তু সরকার কোথাও এই কথাটা পরিষ্কার করে বলে নাই। আর এই ব্যপারে কোন কিছু মনে করে নেওয়াটা বোকামি কারন এর বিপরীত উদাহরণ আছে। একটা উদাহরণ দেই। গত বছর সুপার শপ “স্বপ্ন”- ঘোষণা দিয়েছিল যে কাস্টমারদের ২.২% ভ্যাট দিতে হবেনা, বরং “স্বপ্ন” কাস্টমারদের পক্ষ থেকে ঐ ২.২% ভ্যাট সরকারকে দিয়ে দেবে। এইটা “স্বপ্নের”- একটা মার্কেটিং স্ট্রেটেজি ছিল। আমি নিজে পেপারে দেখেছি। কিন্তু এন বি আর এইটা মানেনাই। তারা “স্বপ্ন”কে ভ্যাট কাহাকে বলে উহা কত প্রকার ও কিকি এবং কে ভ্যাট দেয় এবং কে পরিশোধ করে এইসব শিখিয়েছিল। “স্বপ্ন” এন বি আর এর কাছ থেকে মাপ চেয়ে ঐ স্ট্রেটেজি বদলাতে বাধ্য হয়। এই জন্য প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের জন্য এন বি আর এর এই ভ্যাট সংক্রান্ত মেসেজ যথেষ্ট সন্দেহজনক।

৩। মেসেজে বলা হয়েছে “বিদ্যমান টিউশনি ফির মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত থাকে”। ধরি, টিউশন ফি আগে ছিল ১০০০ টাকা।
অর্থাৎ সরকার কি বলতে চাচ্ছে ঐ ১০০০ টাকার মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত? এটা কিভাবে সম্ভব? যদি তাই হয় তবে বেসরকারি বিশ্ববিদ্যালয় কে তার মূল টিউশন ফি কমাতে হবে। তার রেভিনিউ কমে যাবে। কারন আগে তারা ১০০০ টাকা রেভিনিউ হিসাবে নিত (কারন কোন ভ্যাট ছিলনা)। সরকারের কথা অনুযায়ী এখন ঐ ১০০০ টাকা হচ্ছে এন্ড ইউজার প্রাইস, নট রেভিনিউ। এখন যদি ৭.৫% ভ্যাট আরোপ করা হয় এবং একজন ছাত্রকে আগের ঐ ১০০০ টাকাই টিউশন ফি দিতে হয়, তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের রেভিনিউ দাড়াবে ৯৩০.২৩ টাকা এবং ভ্যাট হবে ৬৯.৭৭ টাকা। তার মানে কি সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়কে তার মুল বেতন বা রেভিনিউ কমাতে বলছে? আর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলি কি এটা মেনে নিবে? এইটা আমার কাছে প্রায় অবাস্তব, কারন ভ্যাটের টাকা তারা কখনো নিজের পকেট থেকে দেবে না।
সুতরাং আমার মনে হয় এই ব্যপারে সরকারে অবস্থান পরিষ্কার করা উচিত।