Friday, September 11, 2015

অপেক্ষী ---

জুঁই ফুলের গন্ধকে সাথে করে আমার প্রেম এক মুঠো ভালবাসা নিয়ে তোমার দরজায়-
করজোড়ে দাঁড়িয়ে কড়া নাড়ছে; সে তোমাকে অভিবাদন জানাবে বলে।
অথচ তুমি তখন তোমার ঘরে দক্ষিণের বারান্দায় বসে তোমার কালকেশে-
কিছু গাঁদা ফুলের ভাজে সেই প্রেমের সামাধি রচনা করছো; কোন এক অপরিচিত স্বপুরুষের।

আমি জুঁই ফুলের গন্ধে তোমার জীবন রচনা করি;
আর তুমি গাঁদা ফুলের গন্ধে সেই প্রেমের কবর রচনা করছো।
স্বপুরুষের হাতে তুমি তোমার প্রেমকে বিসজর্ন দিচ্ছ; আর
আমি পরপুরুষ হয়ে তোমার সেই প্রেমের কিংবদন্তি রচি।

তুমি তোমার প্রেমকে বৈষয়িকতার বেত্রাঘাতে অকাল মৃত্যুমুখে পতিত করছো;
আমি ওটিকে আমার হাতে নিয়ে চিন্ময়ী করে তোলার প্রয়াসী।
তোমার প্রেম যে খুঁজে মরে আমাকে, যাকে আমি অর্ঘ্য জানি,
তাকে তুমি সমাধিস্থ করার জন্য বৈষয়িক পুষ্পমাল্য পরাতে ব্যস্ত।
তোমার প্রেম যার দরজায় আমি কড়া নাড়ি নিরন্তর,
তাকে তুমি তৈজষপত্র পত্র বানিয়ে নিরস সংসারের শেল্ফে সাজানো প্রস্তুতি সম্পন্ন করেছো।
তবে, প্রতিক্ষায় রব তোমার সেই প্রেমের জন্য, যার শব তুমি সাজিয়ে রাখবে সংসারের শেল্ফে;
প্রয়োজনে বা অবসরে তাকে দিও আমার হাতে, প্রাণ দিব তাতে নতুন করে।