Friday, September 11, 2015

ডেঙ্গুর চিকিৎসা পদ্ধতি উদ্ভাবনের দোরগোড়ায়

ডেঙ্গু জ্বরের চিকিৎসা বাস্তবতার কাছাকাছি চলে আসছে।
     
ডেঙ্গুর কার্যকর চিকিৎসা পদ্ধতি উদ্ভাবনের দোরগোড়ায় চলে আসার দাবি করেছেন অস্ট্রেলিয়ার গবেষকেরা। এ ব্যাপারে পরীক্ষা–নিরীক্ষা এমন পর্যায়ে চলছে, এক বছরের মধ্যে এর পরীক্ষামূলক প্রয়োগ শুরু হতে পারে বলে আশা করছেন গবেষকেরা। কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এই পদ্ধতি উদ্ভাবন করেছেন। সম্প্রতি ‘সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন’ সাময়িকীতে প্রকাশিত এক নি​বন্ধে এসব তথ্য তুলে ধরা হয়।
অধ্যাপক পল ইয়াংয়ের দাবি, গবেষকেরা ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত রোগীর শরীরের প্রতিক্রিয়া ও ব্যাকটেরিয়া থেকে সৃষ্ট সংক্রমণের মধ্যে সাদৃশ্য শনাক্ত করতে পেরেছেন। এতে বর্তমানে বাজারে থাকা ওষুধগুলোর পুনর্ব্যবহার করার বিষয়টি ভাবতে পারবেন।
গবেষকদের তথ্যমতে, ডেঙ্গু ভাইরাস এনএস ১ প্রোটিন শরীরে বিষের মতো কাজ করে। ব্যাকটেরিয়া কোষের কার্যক্রমও একইরকম। গবেষক ইয়াং বলেন, গত দুই থেকে তিন দশক জুড়ে গবেষকেরা ব্যাকটেরিয়া প্রতিরোধে গবেষণা ও ওষুধ নির্মাতা কোম্পানিগুলো ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে সুরক্ষার জন্য ওষুধ তৈরি করছে। সুতরাং এ জাতীয় ওষুধ বর্তমানে বাজারে রয়েছে ও তিনটি পরীক্ষামূলক ধাপ অতিক্রম করেছে।
প্রতি বছর বিশ্বে ৪০ কোটি মানুষ ডেঙ্গু ভাইরাশের শিকার হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডেঙ্গুকে তাই মশাবাহী সবচেয়ে গুরুত্বপূর্ণ ও দ্রুত সংক্রমণশীল রোগ হিসেবে চিহ্নিত করেছে।
গবেষক নাফাক মোধিরান বলেন, তিনি আশা করছেন তাঁদের এই উদ্ভাবন ডেঙ্গু রোগীর কাজে লাগবে এবং বিশ্বজুড়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত মানুষকে সাহায্য করতে পারবে।
(ডিএনএ ইন্ডিয়া)