Monday, September 21, 2015

প্রশ্নঃ সুন্দরী কাকে বলে?

সমাজের কাছ থেকে একজন সুন্দরী মেয়ে/নারী কী কী সুবিদা পায় আলোচনা কর?
উত্তরঃ 
ভুমিকাঃ 
'তুমি সুন্দর তাই চেয়ে থাকি সে কি মোর অপরাধ' কবি নজরুল আগেই সুন্দরীদের ভুমিকা দিয়ে গেছেন, তাই ভুমিকা নিঃপ্রয়োজন। সুন্দরীঃ কোন সুহাসিনী, সুভাষীনী,সুকেশী,সুকণ্ঠি, মায়াবী, সুন্দরী,মনসুন্দরী কে সমাজ সুন্দরী বলে অভিহিত করে থাকে। ব্যপক অর্থে বলা যায়, যে মেয়েকে একবার দেখার পর সহস্র বালকের মনে একফোটা, আধফোটা সর্ব সাকুল্যে দুইফোটা আবেগ অনুভতি জমা হয় থাকেই সুন্দরী বলে। সুবিদাঃ আমাদের সমাজে সুন্দরীরা অনেক প্রকার সুযোগ সুবিদা পেয়ে থাকে। তার মধ্যে নিচে গুরুত্বপূর্ণ সুযোগ সুবিদা আলোচনা করা হল। 
* সুন্দরীদের চোখের পানির মূল্য অনেক ! তাদের চোখের একফোটা পানি কোন ছেলের বুকে 88 কিংবা 04'য়ের বন্যা সঞ্চার করতে পারে। 
* একজন সুন্দরী মেয়ের স্টাডি নিয়ে এত চিন্তা ভাবনা করতে হয়না। কোন রকম পাশ করলেই হয়। তাদের কপালে ভাল চাকুরীওয়ালা জামাই জুটে যায়। চাকরীর ক্ষেত্রেও মেধার চেয়ে সুন্দরীদের অগ্রাদিকার আমাদের লুতুপুতু সমাজ দিয়ে থাকে। 
* রাস্তাঘাটে বিপদে পতিত হলে সুন্দরীদের রক্ষাকারীর অভাব হয়না।কিন্তু একজন ছেলে বিপদে পতিত হলে একজন সুন্দরী ভুলেও আগায় না।(প্রমাণিত) 
* একজন সুন্দরী মেয়ের বন্ধুর অভাব হয়না। সব ছেলেরাই তাদের সাথে বন্ধুত্ব করতে বিনা পায়ে খারা থাকে। 
* সুন্দরীদের স্যারের হাতে স্কুলে মাইর খাইতে হয়না। অনেক স্যার বর্ণ বৈষম্যকারী আছেন। 
* একজন সুন্দরী রাস্তাঘাটে ও অনেক সুযোগ সুবিদা পেয়ে থাকে। যেমন রিক্সাওয়ালা কে বাপ ডাকলে ও ছেলেদের তুলতে চায়না, কিন্তু সুন্দরীর একটা হাসিই যথেষ্ট। (বাংলাদেশের মধ্যে প্রাধন লিঙ্গ বৈষম্যকারী গোষ্টি হল রিক্সাওয়ালারা) 
* স্টেডিয়ামে ও সুন্দরীদের অগ্রাদিকার বেশি, ক্যমেরাম্যান যদি আপনার শালা ও হয়ে থাকে তুবু দুলাভাইকে ধরবেনা, সুন্দরীদের ই বারবার দেখায়, এই নিয়ে অনেক ছেলের মাথা ব্যথার অন্ত নেই। 
* সুন্দরীদের কোন ছেলেকে প্রপোজ করতে হয়না। তার শুধু প্রপোজের সংখ্যা গণনা করে। উপরোক্ত সুবিদা ব্যাতীত আরো অনেক অনেক সুযোগ সুবিদা সুন্দরীরা পেয়ে থাকে(দশ মার্কের প্রশ্নর জন্য সংক্ষিপ্ত করা হল)। সুন্দরীদের অসুবিদার ও অন্ত নেই, পথে ঘাঠে তার অনেক বিপদের সম্মুখীন হয়ে থাকে। 
 
উপসংহারঃ একজন সুন্দরী দেশের সম্পদ, বাবার কলিজার টুকরা, মায়ের প্রাণের প্রাণ, ভাইয়ের কলিজার অধাখান, প্রেমিকের জান, জামাইয়ের---(বিয়া করিনি এখনও তাইলে জামাইয়ের কি হয় জানুম ক্যামনে?)। তাই আমাদের সমাজে প্রত্যেক ঘরে ঘরে যেন সুন্দরী জন্ম হয়।