Friday, September 11, 2015

বিধির বিধান ---

তোমাকে যে আমার ভালবাসতেই হবে।
এটাইতো বিধির বিধান।
ভোর হয়, অত:পর সূর্য উঠে,
বিবর্ণ ভালবাসার উষ্ণতায় সমুদ্রবুকে সে আছড়ে পড়ে,
উন্মত্ত ঢেউয়ের কষাঘাতে সে ক্ষত হয়, বিক্ষত হয়,
তবুও সে ঢেউকে আকড়ে ধরে আর ভালবাসে।
কারণ এটাইতো বিধির বিধান।
যখন চন্দ্রলোক তার আলোক হারায় সূযর্লোকের উৎপীড়নে,
তখন নীলগগনের মই বেয়ে সূর্য অস্তপারের অবসরে যায়।
চন্দ্র তখন নীলাভ্র প্রেমে আবির্ভূত হয়ে আবার নিমগ্ন হয়।
কারণ এটাইতো বিধির বিধান।
আকাশের বুক থেকে খসে পড়া এক বিন্দু শিশির।
যে দূর্বা ডগার সঙ্গমে লিপ্ত থাকে পঞ্চ প্রহর,
তিন প্রহরের অনুপস্থিতি তার প্রেমময় অবসর।
অত:পর গোধূলী আসে সেও ফিরে আসে।
কারণ এটাইতো বিধির বিধান।
একদিন,
একমুঠো রোদ সমুদ্রর কাছে গিয়ে মঙ্গলঘট দিয়ে এলো
আর আমার জন্য আশির্বাদ চাইলো।
সমুদ্র তার উন্মত্ত প্রেম আমাকে উজাড় করে দিল।
যে প্রেম দিয়ে বিধির প্রেমের বিধান রচিত হয়।
সেই বিধানের শৃঙ্খলে আমি তোমাকে বেঁধেছি,
অতএব আমাকে তোমার প্রেমের মায়াজলে জড়াতেই হবে,
কারণ এটাইতো বিধির বিধান।